চাঁদপুর

৩ দিন তাৎক্ষণিক সরকারি অনেক সেবা মিলবে চাঁদপুর স্টেডিয়ামে

স্বাস্থ্য, চিকিৎসা, সয়েল টেস্ট, ফিজিওথেরাপিসহ সরকারি অনেক সেবা বৃহস্পতিবার (১১ জানুয়ারি) থেকে ৩ দিন চাঁদপুর স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য উন্নয়ন মেলায় পাওয়া যাবে বলে জানিয়েছেন চাঁদপুর জেলা প্রশাসক।

বুধবার (১০ জানুয়ারি) চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের কনফারেন্স কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল এ তথ্য জানান।
জেলা প্রশাসক জানান, বৃহস্পতিবার সকাল ৯ টায় জেলার উন্নয়ন বিষয়ক বর্ণাঢ্য শোভাযাত্রা ও র‌্যালি শেষে সকাল ১০ টায় ৩য় বারের মতো ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী চাঁদপুরের উন্নয়ন মেলা উদ্বোধন করবেন। তবে সারাদেশে একযোগে এ উন্নয়ন মেলা হলেও র‌্যালি বা শোভাযাত্রার মতো কর্মসূচি কারো নেই। শুধুমাত্র ইনোভেশন (নতুনত্ব) হিসেবে চাঁদপুরে মেলার পাশাপাশি উন্নয়ন বিষয়ক র‌্যালি ও শোভাযাত্রা স্টেডিয়াম গেট থেকে শুরু হবে। সেখানে স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ, কৃষক-শ্রমিকসহ উন্নয়নের অংশীদার সব শ্রেণি-পেশার মানুষ উপস্থিত থাকবেন।

কর্মসূচি প্রসঙ্গে উন্নয় মেলা উপ-কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শওকত ওসমান বলেন, ৬৪ জেলায় ৪৯২ উপজেলায় একযোগে এ মেলা অনুষ্ঠিত হবে। এতে ১১ হাজার ১২শ’ ১৩ টি স্টল থাকবে। তবে চাঁদপুর সহ মোট ৫টি জেলার উন্নয়ন মেলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। এরমধ্যে চাঁদপুরের উন্নয়ন ৮৫ টি স্টল থাকবে, যা জেলার বিভিন্ন সরকারি দফতরের উন্নয়ন চিত্র তুলে ধরবে। মেলায় দৃশ্য ও অদৃশ্যমান জেলার একাধিক উন্নয়ন উপস্থাপন করা হবে। মেলায় বিটিসিএলের উন্মুক্ত ওয়াইফাই সংযোগ, নিরাপত্তার জন্যে আর্চওয়ে মেশিন, সিসি ক্যামেরাও থাকবে। সমাপনি দিনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব, চাঁদপুর-৩ আসনের সাংসদ, ত্রাণমন্ত্রী উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসন থেকে আরো জানানো হয়, প্রাথমিকভাবে ২০১৮ সালের ‘উন্নয়ন মেলা’ ৯ থেকে ১১ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচির কারণে সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে এই মেলার সময়সূচিতে কিছুটা পরিবর্তন করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ১১ থেকে ১৩ জানুয়ারি এই উন্নয়ন মেলা অনুষ্ঠিত হবে।

বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে জেলার প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা। সয়েল টেস্ট, ফিজিওথেরাপির মতো তাৎক্ষণিক দেয়া যাবে সরকারি এমন অনেক সেবা মেলায় উপস্থি দর্শনার্থীরা ভোগ করতে পারবেন।
প্রসঙ্গত, গত দু’বছর ধরে ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই শ্লোগানকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরতে দেশজুড়ে উন্নয়ন মেলার আয়োজন করা হয়।
এ মেলায় সরকারি, আধা-সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরে। জেলার সরকারি বিভাগগুলো তাদের সেবাসমূহ মেলাস্থল থেকে সরাসরি প্রদান করে। এবারো এমন আয়োজন থাকবে বলে জানানো হয়েছে।

তিন দিনব্যাপি মেলায় থাকবে আলোচনা সভা। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। স্থানীয় শিল্পী-কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে মেলা চলাকালীন প্রতিদিন বিকেলে।

প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, প্রথম আলোর চাঁদপুর প্রতিনিধি আলম পলাশ, ইন্ডিপেন্ডেন্ট টিভির চাঁদপুর প্রতিনিধি আবদুল আউয়াল রুবেল প্রমুখ।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মঈনুল হাসান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মির্জা জাকির ও জেলা প্রশাসনের অন্যান্য নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ ও সিনিয়র সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কনফারেন্স শেষে নবগঠিত চাঁদপুর প্রেসক্লাব কার্যকরী কমিটির নেতৃবৃন্দকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয় জেলা প্রশাসন।

প্রতিবেদক- দেলোয়ার হোসাইন
: আপডেট, বাংলাদেশ সময় ০৬:০৩ পিএম, ১০ জানুয়ারি ২০১৮, বুধবার
ডিএইচ

Share