Home / বিশেষ সংবাদ / একটা গাছ কাটলেও ৩০২ ধারায় মামলা হওয়া উচিত : খাদ্যমন্ত্রী
Shadan
ফাইল ছবি

একটা গাছ কাটলেও ৩০২ ধারায় মামলা হওয়া উচিত : খাদ্যমন্ত্রী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বার্ষিক বোটানিক্যাল সম্মেলনে’খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন,‘একটা গাছ কাটলেও ৩০২ ধারায় মামলা হওয়া উচিত । গাছ কাটা ও একজন মানুষকে খুন করা একই কথা। একজন মানুষকে খুনের দায়ে ৩০২ ধারায় মামলা হলে,একটা গাছ কাটলেও ঔ মামলা হওয়া উচিত। তার এলাকায় স’মিলগুলোকে প্রতিদিন ইউএনওর মাধ্যমে তত্ত্বাবধান করছেন। যেন কোনো চোরাই গাছ কাটা না পড়ে। এ রকম যদি না করা হয় তবে কোনোভাবেই পরিবেশ রক্ষা করা সম্ভব হবে না।’

শনিবার ১৮ জানুযারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার হলে বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির আয়োজনে ‘বার্ষিক বোটানিক্যাল সম্মেলনে’তিনি এমন মন্তব্য করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম বলেন,‘ প্রকৃতির গুরুত্বপূর্ণ অবদান হলো উদ্ভিদ। এ প্রাকৃতিক সম্পদের বিস্তার লাভের সঙ্গে বেঁচে থাকার সম্পর্ক নিবিড়। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা পূরণে ও অপরিকল্পিত নগরায়নে অনেক মূল্যবান প্রাকৃতিক সম্পদ হারিয়ে যাচ্ছে কিংবা বিলুপ্ত হচ্ছে। এ বিষয়ে আমাদের অধিক সচেতন হতে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন সরকারি কর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জেডএন তাহমিদা বেগম,উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম।

দিনব্যাপি অনুষ্ঠানের মূল বিষয়বস্তু ছিল ‘নভেল অ্যাপ্রোচ অ্যান্ড রিসেন্ট ডেভেলপমেন্ট ইন পস্নান্ট সায়েন্স’। সম্মেলনে বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল পোস্টার সেশন, পস্ন্যানারি সেশন,সায়েন্টিফিক সেশন, বিজনেস সেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বার্তা কক্ষ , ১৯ জানুয়ারি ২০২০