Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / ইভিএমে মতলব-শাহরাস্তি পৌরসভার নির্বাচন : আজ মগ ভোটিং
Evm election
ফাইল ছবিঃ চাঁদপুর টাইমস

ইভিএমে মতলব-শাহরাস্তি পৌরসভার নির্বাচন : আজ মগ ভোটিং

পঞ্চম ধাপে চাঁদপুরের মতলব ও শাহরাস্তি পৌরসভার ভোটগ্রহণ ইভিএমে অনুষ্ঠিত হচ্ছে আগামি ২৮ ফেব্রুয়ারি। এ পৌরসভা দু’টোতে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জেলা নির্বাচন অফিস জানিয়েছেন। ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

শুক্রবার ২৬ ফেব্রুয়ারি সকাল থেকেই মতলব দক্ষিণ পৌরসভার ২২টি কেন্দ্রে ও শাহরাস্তির ১৩টি কেন্দ্রের মগ ভোটিং কার্যক্রম চলছে। জেলা নির্বাচন কমিশনার মোহাম্মদ তোফায়েল আহমেদ,শাহরাস্তির উপজেলা নির্বাচন কমিশনার মো.আবুল কাসেম এবং মতলবের নির্বাচন কমিশনার মো. আবু জাহের ভূইঁয়া প্রশিক্ষণপ্রাপ্ত ইভিএম এর কার্যক্রম পরিচালনার মাধ্যমে ভোটারদের ভোটদান প্রশিক্ষণ দিচ্ছেন । তারা এ দু’উপজেলার সকল ভোটকেন্দ্রে সরাসরি ভোটদান পদ্ধতি ভোটারদের দেখাবেন।

সব পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ২ ফেব্রুয়ারি,বাছাই ৪ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহার ১১ ফেব্রুয়ারি এবং প্রতীক বরাদ্দ ১২ ফেব্রুয়ারি । নির্বাচন কমিশন জানান -এ ধাপের সব পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হচ্ছে।

মতলব পৌরসভা

মতলব পৌরসভার ভোটার সংখ্যা ৪৮ হাজার ৩শ ৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ১শ ৯ জন এবং মহিলা ভোটার ২৪ হাজার ২শ ৬১ জন। কেন্দ্র ২২টি এবং কক্ষ সংখ্যা ১৩২ টি। উপজেলা নির্বাহী অফিসার শিরিন আকতার রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আবুল কাসেম সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন। ৩ জন মেয়র প্রার্থী,৮ জন সংরক্ষিত মহিলা প্রার্থী ও ৫৪ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শাহরাস্তি পৌরসভা

শাহরাস্তি পৌরসভার ভোটার সংখ্যা ৩০ হাজার ৮ শ ৮৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ২শ ৩০ জন এবং মহিলা ভোটার ১৫ হাজার ৬শ ৩৪ জন। কেন্দ্র ১৩টি এবং কক্ষ সংখ্যা ৮৮ টি। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল আহমেদ রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আবু জাহের ভূঁইয়া সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন। শাহরাস্তি পৌরসভার নির্বাচন মেয়র পদে ২ জন,সংরক্ষিত ওয়ার্ডে ১১ জন ও কাউন্সিলর পদে ৪৯ জন প্রার্থী ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছে।

২৬ ফেব্রুয়ারি জেলা নির্বাচন কমিশনের সার্বিক ব্যবস্থাপনায় দু’পৌরসভার সকল কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে কীভাবে ভোটার ভোট দেবে তা প্রদর্শিত বা বাস্তবে দেখানো হবে।

প্রতি কেন্দ্রে একজন করে প্রিসাইডিং অফিসার, প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দু’জন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন। কোর কমিটির সিদ্ধান্ত মতে-প্রতি কেন্দ্রে ১০ জন করে আনসার ভিডিপি সদস্য ও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকবেন। ইতোমধ্যেই প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে।

নির্বাচন শুরুর ৩২ ঘন্টা আগে এবং ভোট গ্রহণের ৪৮ ঘন্টা পর পর্যন্ত সকল প্রকার নির্বাচনি প্রচার কার্যক্রম বন্ধ থাকবে। নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা বাহিনীর যানবাহন ও নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসারের অনুমোদিত যানবাহন ব্যতীত অন্য কোনো পাবলিক পরিবহন চাঁদপুর পৌর নির্বাচনের সীমানার ভেতর চলাচল করতে পারবে না ।

চাঁদপুর জেলা প্রশাসনের বেম কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পৌর এ নির্বাচনে দায়িত্ব পালন করবেন। এছাড়াও বিজিপি,র‌্যাব,এপিবিএন আনসার সমন্বয়ে গঠিত স্টাইকিং ফোর্স দায়িত্ব পালন করবেন ।

প্রসঙ্গত , দেশের পৌরসভা রয়েছে ৩২৯টি। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় ১৬ জানুয়ারি ভোট হয়। তৃতীয় ধাপে ৬৪ টি পৌরসভায় ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রæয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এটা পঞ্চম ধাপ ।

আবদুল গনি,২৬ ফেব্রুয়ারি,২০২১