Home / সারাদেশ / ২৪ জুলাই হজ্ব ফ্লাইট শুরু : ১ লাখ ২০ হাজার যাত্রী
২৪ জুলাই হজ্ব ফ্লাইট শুরু:১ লাখ ২০ হাজার যাত্রী
প্রতীকী

২৪ জুলাই হজ্ব ফ্লাইট শুরু : ১ লাখ ২০ হাজার যাত্রী

চলতি বছরে ২৪ জুলাই থেকে হজ্ব যাত্রীদের ফ্লাইট শুরু হচ্ছে। সে দিনই দু’টি ফ্লাইটে ১ হাজারের মত যাত্রী সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এ বছর ১ লাখ ২০ হাজারেরও বেশি হজ¦ যাত্রী বাংলাদেশ থেকে সৌদি আরব যাচ্ছে বলে জানা গেছে।

২৪ জুলাই থেকেই হজ্ব ফ্লাইট শুরুর তথ্য নিশ্চিত করে ধর্ম মন্ত্রণালয়ের সচিব আব্দুল জলিল ।

এ ব্যাপারে তিনি বলেন,‘বিমান মন্ত্রণালয় থেকে এরই মধ্যে হজ্ব ফ্লাইটের সিডিউল ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।আগামী দু’একদিনের মধ্যে যাত্রীদের আসন পুনঃবিন্যাস করে চুড়ান্ত সিডিউল ধর্ম মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হবে। ’

তিনি আরও বলেন, ‘২৪ জুলাইয়ের আগে ১২ জুলাই থেকে হজ্ব যাত্রী সরকারি হাসপাতাল থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিয়ে সনদ নিতে হবে।’
প্রসঙ্গত, এবার হজ¦ কার্যক্রম পরিচালনাকারী ৬ শ’৩৫ টি এজেন্সি রয়েছে ।

২০১৬ সালে বেসরকারিভাবে হজ্বযাত্রী রেজিস্ট্রেশন হয়েছিল ১ লাখ ৩৮ হাজার ৭৮ জন । সরকারিভাবে হজ্বযাত্রীর রেজিস্ট্রেশন হয়েছিল ৫ হাজার ২ শ’৫৬ জন । ফলে রেজিস্ট্রেশনকারীর সংখ্যা ১ লাখ ৪৩ হাজার ৩ শ’৩৪ জন ।

এদিকে সরকারি ও বেসরকারি কোটা ছিল ১ লাখ ১ হাজার ৭শ’৫৬ জন। তাই ২০১৭ সালের জন্য অপেক্ষমান রেজিস্ট্রেশন হজ্বযাত্রীর সংখ্যা হল ৪১ হাজার ৫ম’৭৮ জন। নতুনভাবে রেজিস্ট্রেশন করা যাবে সরকারি এবং বেসরকারিভাবে ৬০ হাজার ১শ’২৬ জন।

মক্কা শরিফের সংস্কার কাজ সম্পন্ন হওয়ায় সৌদি কর্তৃপক্ষ আস্তে আস্তে হজ¦যাত্রী বাড়ানোর পরিকল্পনা করছেন।

ফলে কোটা প্রাপ্তি সাপেক্ষে ২০১৭ সালে পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরব যেতে পারছেন ১ লাখ ২০ হাজার বাংলাদেশি।এর মধ্যে ১০ হাজার সরকারি ব্যবস্থাপনায় আর বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় হজ্বে যাবেন।

হজ্ব ব্যবস্থাপনায় দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এ ক্যাটাগরির প্যাকেজ মূল্য প্রস্তাব করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৭৩ হাজার ৬ শ ৭২ টাকা। বি ক্যাটাগরির প্যাকেজ নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৮ হাজার ৬শ ’২৮ টাকা।

প্যাকেজের বাইরে প্রত্যেক হজ¦যাত্রীকে কোরবানি খরচ বাবদ আরো সাড়ে ১০ হাজার টাকার সমপরিমাণ ৫শ’ সৌদি রিয়াল নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে বলে জানা যায়।
নিউজ ডেস্ক
:আপডেট,বাংলাদেশ সময় ৩:২০ পিএম,৫ ২০১৭,বুধবার
এজি

Leave a Reply