Home / শিক্ষাঙ্গন / ১৮তম শিক্ষক নিবন্ধনের আবেদন শুরু ৯ নভেম্বর
NTRCA

১৮তম শিক্ষক নিবন্ধনের আবেদন শুরু ৯ নভেম্বর

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ । এ নিবন্ধন পরীক্ষার আবেদন শুরু হবে ৯ নভেম্বর থেকে। যা চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

আজ শনিবার এনটিআরসিএ-এর সদস্য (যুগ্ম-সচিব) পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন ড.মো.আব্দুল মান্নান স্বাক্ষরিত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন প্রার্থী স্কুল বা স্কুল-২ এবং কলেজ উভয় পর্যায়েই আবেদন করতে পারবেন। এ নিবন্ধন পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় নম্বর হবে ১০০, এর মধ্যে বাংলা-২৫, ইংরেজি-২৫, সাধারণ গণিত–২৫ ও সাধারণ জ্ঞান–২৫। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে বিষয় ভিত্তিক ১০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে। শেষ ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেয়া হবে।

এতে আরও বলা হয়, শিক্ষাগত যোগ্যতায় সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান)/স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। সমগ্র শিক্ষা জীবনে ১টির বেশি তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমান গ্রহণযোগ্য হবে না।

বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগে সুপারিশ করে এনটিআরসিএ। ২০১৫ সালের আগপর্যন্ত এনটিআরসিএ শুধু সনদ প্রদান করত। সনদের ভিত্তিতে নিয়োগ দিত শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি।

তবে এ নিয়োগ প্রক্রিয়ায় নিয়ে নানা অভিযোগ ওঠায় ২০১৫ সাল থেকে নিবন্ধন সনদ দেওয়ার পাশাপাশি মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগের সুপারিশ করছে এনটিআরসিএ।

৬ নভেম্বর ২০২৩
এজি