Home / জাতীয় / ১৬ মে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস
১৬ মে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস
ফাইল ছবি

১৬ মে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস

আজ ১৬ মে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ দিবস। ১৯৭৬ সালের এ দিনে জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে ফারাক্কা অভিমুখে লং মার্চ হয়েছিল।

সে সময়ে লাখ লাখ জনতা রাজশাহীর একটি মাদরাসার মাঠ থেকে ফারাক্কা বাঁধ অভিমুখে লং মার্চের যাত্রা শুরু করেন। চুক্তি অনুযায়ী পানির ন্যায্য হিস্যার দাবি পুরণ না হওয়ায় মররুকরণের দিকে যাচ্ছে আমাদের দেশের উত্তর-পশ্চিমাঞ্চল।

সারাবছরই পদ্মানদী থাকে নাব্য সংকটে। জানা যায় , রাজশাহী পয়েন্টে পদ্মার পানি বিপদসীমা ছুঁয়েছে মাত্র দু’বার। পর্যাপ্ত পানি না থাকায় পদ্মানদী ঘিরে যাদের জীবিকা রযেছে তারা পরিবর্তন করেছে তাদের পেশা।

পরিবেশ ও কৃষির ওপর পড়েচে বিরূপ প্রভাব । এর পেছনে ১৯৭৫ সালে বাংলাদেশের সীমান্ত থেকে মাত্র ১৮ কি.মি. দূরে ভারতের মনোহরপুরে দেয়া হয় ফারাক্কা বাঁধ

১৯৯৬ সালে ৩০ বছর মেয়াদী চুক্তি অনুযায়ী খরা মওসুমের জানুয়ারি মাস হতে মে মাসের মধ্যে ৩৫ হাজার কিউসেক পানি দেবার কথা বাংলাদেশকে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে, , ২০০১ সাল ২০১৫ সাল পর্যন্ত চুক্তি অনুযায়ী পানি মিলছে মাত্র ৩ বছর ।

পানি বিশ্লেষকগণ বলেছেন, উজানে একাধিক বাঁধ দিয়ে ভারত পানি প্রত্যাহার করে নেয়ায় ফারাক্কা পয়েন্টেই পানির সংকট দেখা দিয়েছে । এ অবস্থা চলতে থাকলে ২০৩০সালের মধ্যে দেশের উত্তরাঞ্চল মরুভূমি হতে যেতে পারে।

]আবদুল গনি

: আপডেট বাংলাদেশ সময় ৬:০৫ পিএম, ১৬ মে ২০১৬, সোমবার
ডিএইচ