Home / বিশেষ সংবাদ / ১৩শ’ বছরের পুরনো গাছ!
১৩শ’ বছরের পুরনো গাছ!

১৩শ’ বছরের পুরনো গাছ!

বহু আগের একটি গাছের সন্ধান পাওয়া গেছে। তবে সেটি কতটা পুরনো তা শুনলে আপনার বিশ্বাস করাই কঠিন হবে। সম্প্রতি ১৩০০ বছরের পুরনো একটি গাছ পাওয়া গেল মধ্য চীনের হুনান প্রদেশে। এটি টেক্সাস চাইনিজ গাছ। উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে এই গাছগুলো চীনে রয়েছে প্রায় ২৫ লক্ষ বছর ধরে।

এই গাছগুলি আকারে বড় হলেও, এর ফলের বীজ হয় খুবই কম সংখ্যক। এবং সেই বীজ থেকে নতুন গাছ জন্মানোর হারও বেশ কম। তাই যত দিন যাচ্ছে, সংখ্যায় কমছে এই গাছের পরিমাণ। যদিও স্থানীয় বাসিন্দারা তাদের সাধ্যমতো পরিচর্যা করেন এই গাছগুলোর।

ইয়োংঝৌ-এর শুনহুয়াংশান ন্যাশনাল ফরেস্ট পার্কের ভিতর এই গাছটির অস্তিত্ব পাওয়া গিয়েছে। চীনের বনদফতরের মারফত জানা গেছে, গাছটির উচ্চতা ৩৫ মিটার ও কাণ্ডটির ব্যাসার্ধ ২.২ মিটার। এই গাছটির পাশ দিয়ে আরও দুটি একই গাছ উঠে গেছে।

তবে, চলতি বছরে হুনান প্রদেশে গাছ গোনার সময়, পাওয়া যায় এই বিশেষ গাছটি। পরে বিশেষজ্ঞরা ভাল করে পরীক্ষা করে দেখে বলেন, এই বিশেষ গাছটির বয়স ১৩০০ বছরেরও বেশি।

এই গাছ থেকে ট্যাক্সোল নামে এক উপাদান পাওয়া যায় যা ক্যানসারের চিকিৎসায় কাজে লাগে। ফলে নানা জায়গায় এই গাছ কেটে নেওয়ার ফলে গাছের এই প্রজাতিটি বিপন্ন হয়ে পড়েছে।

নিউজ ডেস্ক ।।  আপডেট: ০৩:৫৫ এএম, ১৮ নভেম্বর ২০১৫, বুধবার

ডিএইচ