Home / জাতীয় / রাজনীতি / ১২ শীর্ষ নেতা বিএনপি স্থায়ী কমিটিতে আলোচনা
BNP Logo-2
ফাইল ছবি

১২ শীর্ষ নেতা বিএনপি স্থায়ী কমিটিতে আলোচনা

বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার পর দুই ধাপে ১৯ নেতার নাম ঘোষণা করা হলেও দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষণা নিয়ে নেতাকর্মীদের মাঝে কৌতূহলের যেন শেষই হচ্ছে না।

তবে সব কৌতূহলের অবসান ঘটিয়ে চলতি মাসের শেষ সপ্তাহে স্থায়ী কমিটির নাম ঘোষণা হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।

বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক সূত্র জানায়, স্থায়ী কমিটির সদস্য নির্বাচন করতে গিয়ে খালেদা জিয়াকে চুল চেড়া বিশ্লেষণ করতে হচ্ছে। দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান একমাত্র ছেলে তারেক রহমান ও বুদ্ধিজীবীদের সঙ্গে আলাপ আলোচনা অব্যাহত রেখেছেন তিনি।

এদিকে সর্বোচ্চ এ পদ ঘোষণার পর যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না হয় এজন্য বেশ সজাগ থাকার চেষ্টা করছেন বেগম জিয়া। যোগ্যতা অনুযায়ী মূল্যায়ন করে স্থায়ী কমিটিতে তিনি চমক দেখাবেন বলেও ধারণা করা হচ্ছে।

দলের একটি সূত্রে জানা গেছে, নবগঠিত কমিটির মধ্যে স্থায়ী কমিটিতে বড় ধরনের পরিবর্তন হচ্ছে না। অসুস্থ ও শারীরিকভাবে অক্ষম নেতাদের সম্মানের সঙ্গে সরিয়ে তাদের স্থলে নতুন সদস্য মনোনীত করার চিন্তা ভাবনা করছেন খালেদা জিয়া ও তারেক রহমান।

বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯। ২০০৯ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত দলের পঞ্চম জাতীয় কাউন্সিলে স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১১ থেকে বাড়িয়ে ১৯ করা হয়। এর মধ্যে মানবতাবিরোধী অপরাধে সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে। বিএনপির সাবেক মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন ও ড. আর এ গণি ইন্তেকাল করেছেন। ফলে বিএনপির নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির এই তিনটি পদ শূন্য রয়েছে।

এছাড়া স্থায়ী কমিটির সদস্য সরওয়ারি রহমান ও এম শামছুল ইসলাম দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ রয়েছেন।

দলটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, স্থায়ী কমিটিতে কারা থাকছেন তা ঘোষণার আগ মুহূর্ত পর্যন্ত নামগুলো বলা কঠিন। তবে শেষ মুহূর্তে বিএনপির স্থায়ী কমিটিতে নতুন মুখের আলোচনায় নেতাকর্মীদের মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- দলটির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, বেগম সেলিমা রহমান, হাফিজ উদ্দিন আহমেদ, সাদেক হোসেন খোকা, চৌধুরী কামাল ইবনে ই্উসুফ, চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহাবুব হোসেন, আমির খসরু মাহামুদ চৌধুরী,  ড. ওসমান ফারুক, শামসুজ্জামান দুদু,  ডা. এ জেড এম জাহিদ হোসেন, সদ্য সাবেক যুগ্ম-মহাসচিব সালাউদ্দিন আহমেদ এবং মো. শাজাহান।

জানা গেছে, চলতি মাসের শেষ সপ্তাহে স্থায়ী কমিটির পাশাপাশি ভাইস চেয়ারম্যান এবং চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্যদের নাম ঘোষণা করা হতে পারে। তবে স্থায়ী কমিটিতে প্রবীণ নেতাদের সঙ্গে নবীনদের সমন্বয় করবেন নাকি প্রবীণদের বাদ দিয়ে স্থায়ী কমিটি ঢেলে সাজাবেন এমন নানা প্রশ্নের হিসাব মেলাতে হচ্ছে বেগম জিয়াকে।

এদিকে বিএনপি নেতা আমানউল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, বরকতউল্লাহ বুলু, জয়নাল আবদিন ফারুক, আসাদুজ্জামান রিপন, নাজিমউদ্দিন আলমকে ভাইস চেয়ারম্যান পদে দেখা যেতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

এর আগে প্রায় সাত বছর পর ১৯ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন ও সোহরাওয়ার্দী উদ্যানের একাংশে বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। যেখানে দলের নতুন নির্বাহী কমিটি গঠনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে সর্বময় ক্ষমতা অর্পণ করেন কাউন্সিলররা। কাউন্সিলের পর দুই ধাপে ১৯ নেতার নাম ঘোষণা করা হয়। পরবর্তীতে ১৮ এপ্রিল কাউন্সিলের ২৯ দিন পর ২০ জন সহ-সাংগঠনিক সম্পাদকের নাম ঘোষণা করেছেন রিজভী। একসঙ্গে একই দিন কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের নামও ঘোষণা করা হয়।

নিউজ ডেস্ক: আপডেট ১:০০ পিএম, ১৯ এপ্রিল ২০১৬, মঙ্গলবার
ডিএইচ