Home / চাঁদপুর / হাতি দিয়ে চাঁদপুরে নিরব চাঁদাবাজি
Hati chadbazi

হাতি দিয়ে চাঁদপুরে নিরব চাঁদাবাজি

চাঁদপুরে বিভিন্ন হাট-বাজার ও পাড়া মহল্লায় হাতি দিয়ে চাঁদাবজিতে অতিষ্ঠ হয়ে উঠেছে জনগণ। শহরে বিভিন্ন হাট-বাজার ও পাড়া মহল্লায় এবং সড়কে চলা যানববাহনের গতিরোধ করে চলছে এই চাঁদাবাজি।

এ ধরনের চাঁদাবাজি প্রতিনিয়ত না হলেও মাঝে মাঝে হাতি একটি গ্রæপ চাঁদপুর শহরসহ আশেপাশের বিভিন্ন অঞ্চলে ঢুকে পড়ে। মানুষের দ্বারা পরিচালিত এ হাতি অঞ্চল ভেদে ৬-৭ দিন পর্যন্ত অবস্থান করে চাঁদাবাজি চালিয়ে যায়।

এছাড়াও হাতি দিয়ে গ্রামাঞ্চলেও জোর করে কলা গাছ কেটে নেয়া, চাল, ধান নেয়া এবং দোকান থেকে চাঁদা তোলার অভিযোগ রয়েছে।

৩১ জানুয়ারি (বৃহস্পতিবার) বিকেলে শহরের বিপণিবাগ এলাকার হাতি দিয়ে চাঁদাবাজি করতে দেখা গেছে। কেউ যদি ৫ টাকা দেয়, তাতে ওপরে বসে থাকা মালিকের ইশারায় হাতি সন্তুষ্ট হয় না। এতে বাধ্য হয়ে ১০ টাকা বা তার ঊর্ধে দিলে গ্রহণ করে। না দেয়া ছাড়াও উপায় নেই ভেবে অনেকটা আতংকে দোকানি কিংবা গাড়ি চালক টাকা দিতে বাধ্য হয়।

বাজারের বেশ ক’জন ব্যবসায়ী অভিযোগ করে বলেন, হাতি দিয়ে তাদের দোকানে থেকে টাকা দাবি করা হয়। টাকা না দিতে চাইলে কিংবা যে পরিমাণ চায় তা না দিলে সামনে থেকে হাতি সরে না এবং সুড় দিয়ে আঘাত করে।

শফিক নামে এক অটোরিকশা চালক অভিযোগ করেন, হাতির উপর বসে থাকা মালিক গাড়ি আটকিয়ে চাঁদাবাজি করছে। রাস্তায় গাড়ির গতি রোধ করায় সড়ক দুর্ঘটনার যেমন আশঙ্কা রয়েছে, তেমনি যানজটও বাড়ছে।

সচেতন মহল মনে করেন বিষয়টি নজরে এনে কতৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবেন।

প্রতিবেদক- আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ সময় ০৮:০৩ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮, বুধবার
ডিএইচ