Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জ পৌরসভায় শতকোটি টাকার বাজেট ঘোষণা
পৌরসভায়

হাজীগঞ্জ পৌরসভায় শতকোটি টাকার বাজেট ঘোষণা

চাঁদপুরের প্রথম সারি হাজীগঞ্জ পৌরসভার ইতিহাসে ২০২২-২৩ অর্থ বছরের ১১৪ কোটি, ১৪ লক্ষ, ২০ হাজার টাকার উপরে সম্পন্ন কর আরোপ মুক্ত বাজেট ঘোষণা করেন নগর পিতা আ স ম মাহবুব-উল আলম লিপন। তিনি ৩০ জুন পৌরসভা হল রুমে মেয়র হিসাবে ৭ম বারের মত রাজস্ব ও উন্নয়নের সবচেয়ে বড় বাজেট ঘোষণা করেন। এ বাজেট বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করে বাজেটের বিস্তারিত তুলে ধরেন।

তিনি প্রথমে এক নজরে ১ম বার ২০১৬-২০১৭ বাজেট ৪০,৮৬,৫০,০০০। ২য় বার ২০১৭-২০১৮ বাজেট ৫০,৬৬,৬৩,৫০০। ৩য় বার ২০১৮-২০১৯ বাজেট ৫৬,১৮,০৪,৫০০। ৪র্থ বার ২০১৯-২০২০ বাজেট ৫৮,৭৮,৫৯,৭৫০। ৫ম বার ২০২০-২০২১ বাজেট ৬০,০০,০৪,৭৫০। ৬ষ্ঠ বার ২০২১-২০২২ বাজেট ৬১,৮৭,৬১,০০০। ৭ম বার ২০২২-২০২৩ বাজেট ১,১৪,১৪,২০,২৫০ টাকা ঘোষণা হরেন।

মূল বাজেটের রাজস্ব আয় ধরা হয়েছে ২৭ কোটি ৯ লক্ষ টাকা ও ব্যয় ধরা হয়েছে ২৬ কোটি ২৭ লক্ষ টাকা। উন্নয়ন বাজেটে আয় ধরা হয়েছে ৮৭ কোটি ৫ লক্ষ ১৯ হাজার টাকা। ব্যায় ধরা হয়েছে ৮৩ কোটি ২৪ লক্ষ ৬৫ হাজার টাকা উদ্বৃত্ত রাখা হয়েছে ৩ কোটি ৮০ লক্ষ ৫৪ হাজার টাকা। বাজেটে সর্বমোট আয় ধরা হয়েছে ১১৪ কোটি ১৪ লক্ষ ২০ হাজার ২৫০ টাকা। ব্যায় ধরা হয়েছে ১০৯ কোটি ৫১ লক্ষ ৭০ হাজার টাকা। বাজেটে সর্বমোট উদ্বৃত্ত রাখা হয়েছে ৪ কোটি ৬২ ৬২ লক্ষ ৫০ হাজার ২৫০ টাকা। জেলায় এই প্রথম বড় বাজেট ঘোষণার করেন পৌর মেয়র আ স ম মাহবুব উল আলম লিপন।

বাজেট অনুষ্ঠানে মেয়র প্রথমে জাতির জনক ও তাঁর পরিবারের প্রতি গভীর শ্রদ্ধা ও একাত্তরের বীর শহীদদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাজেট অনুষ্ঠান শুরু করেন।

পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইনামুল হাছানের সভাপতিত্বে ও বাজার পরিদর্শক সফিউল বাসার রুজমনের সঞ্চালনায় বাজেট অধিবেশনে আরো বক্তব্য রাখেন, পৌরসভার ১ নং প্যানেল মেয়র ও ৪ নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদুল আজহার আলম বেপারী, পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ সফিকুর রহমান, পৌরসভার পানি বিদ্যুৎ শাখার প্রকৌশলী মাহবুব আলম।

বাজেট ঘোষণার পর পৌর মেয়র আ স ম মাহবুব উল আলম লিপন ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইনামুল হাসানের দৃষ্টি কামনা করে প্রশ্নসূচক বক্তব্য রাখেন হাজীগঞ্জে কর্মরত সার্বাদিক কামরুজ্জামান টুটুল, মহিউদ্দিন আল আজাদ, খালেকুজ্জামান শামীম, এনায়েত মজুমদার, হাবিবুর রহমান, খন্দকার আরিফ, মনিরুজ্জামান বাবলু, জহিরুল ইসলাম জয়, সাইফুল ইসলাম সিফাত ও মোহাম্মদ হাবিবউল্ল্যাহ।
উক্ত বাজেট অধিবেশনে সকল কাউন্সিলর, সাংবাদিকবৃন্দ ও সুধী সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ৩০ ‍জুন ২০২২