Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে শখে মাছ চাষ শুরু করে এখন সফল উদ্যোক্তা এড. মামুন
মাছ চাষে

হাজীগঞ্জে শখে মাছ চাষ শুরু করে এখন সফল উদ্যোক্তা এড. মামুন

পেশায় একজন আইনজীবী, শখের বসত নিজের জমিতে মাছ চাষ শুরু করে বর্তমানে একাধিক প্রজেক্টের মালিক।

আর এমন শৌখিন সফল উদ্যোক্তার খোঁজ পাওয়া যায় চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার জয়শরা গ্রামে।

জানা যায়, জয়শরা মুন্সী বাড়ির মৃত কালু মুন্সীর ছেলে এডভোকেট আব্দুল্লা আল মামুন কোর্টে সময় দেওয়ার পাশাপাশি ২০১০ সাল থেকে তিনি মাছের প্রজেক্টে সময় দিয়ে আসছেন।

সরেজমিনে দেখা যায়, নিজের জমিতে চার দিকে মাটি ফেলে মাছের খামার গড়ে তোলে। বর্তমানে তিনি ছোট বড় প্রায় ১০ টি মাছের প্রজেক্টের মালিক। দৈনিক এসব প্রজেক্টে দেখাশুনার জন্য তার ছোট দুই ভাই শাকিল ও বাবুসহ ৭/৮ জন লোক নিয়োজিত রয়েছেন।  তারা মাছের খাবার দাবার থেকে শুরু করে রক্ষানাবেক্ষনের কাজে নিয়োজিত। সপ্তাহে একদিন এড. মামুন নিজের মাছের প্রজেক্টে এসে খোজখবর নেন।

উপজেলার দক্ষিণ অঞ্চলের মৎস্য চাষিরা তার প্রজেক্ট থেকে রেনু পোনাসহ বিভিন্ন প্রজাতির মাছ ক্রয় করে তারাও অনেকটা সফলতার মূখ দেখছেন।

মাছের প্রজেক্টের কাজে নিয়োজিত সুলতান মাহমুদ,  বাসু ও শুভ বলেন, সব প্রজেক্টে  বিভিন্ন প্রজাতির মাছের খাবারের জন্য দৈনিক প্রায় ৫০ হাজার টাকার খাবার লাগে। প্রতি সপ্তাহে মালিক আসলে জ্বাল ফেলে দূর দূরান্তের আড়ৎগুলো মাছ সরবরাহ করছে।

এ বিষয়ে এড. আব্দুল্লা আল মামুন চাঁদপুর টাইমসকে বলেন, আমি মূলত সখে মাছ চাষ শুরু করি। পরে দেখি খরচের পর প্রায় দ্বিগুণ লাভ হচ্ছে।

বর্তমানে আমার হাতে ৬ টা পুকুরসহ মোট ১০ টি মাছের প্রজেক্ট।  যেখানে প্রায় ১০/১২ জন লোকের কর্মস্থান সৃষ্টি হয়েছে। আমি চাই অন্যরাও সুযোগ পেলে মাছ চাষে এগিয়ে আসবে এবং দেশে আমিষের চাহিদা পূরনে অবদান রাখবে।

প্রতিবেদকঃজহিরুল ইসলাম জয়,৩ এপ্রিল ২০২১