Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে বোনের দানকৃত সম্পত্তি দখল, মায়ের খোঁজ নিচ্ছে না ভাই
বোনের

হাজীগঞ্জে বোনের দানকৃত সম্পত্তি দখল, মায়ের খোঁজ নিচ্ছে না ভাই

মা সাফিয়া খাতুন, বয়স প্রায় ৭০ বছর। প্রায় ৪০ বছর পূর্বে স্বামী আব্দুর রহমানকে হারিয়ে এক ছেলে দুই মেয়েকে আগড়ে রেখেছেন বিধবা সাফিয়া খাতুন। শ্বশুর কলিমউদ্দিন সাফিয়া খাতুনকে ৩৩ শতাংশ ভূমি লিখে দেন। সেই সম্পত্তি সুকৌশলে অধিকাংশ জমি লিখে নেন ছেলে শহিদুল্লাহ। তার পর থেকে আজ প্রায় ৪০ বছর ধরে খোঁজ নিচ্ছে না ছেলে। মাত্র দেড় শতাংশ ভূমি মেয়ে রহিমা বেগমকে লিখে দিলেও তাও পুরো দখল ছাড়ছে না ভাই শহিদুল্লা। এমন ঘটানির বাস্তব চিত্র খুঁজে পাওয়া যায় হাজীগঞ্জ উপজেলার ১১ নং হাটিলা পশ্চিম ইউনিয়নের গৌড়েশ্বর কবিরাজ বাড়ীতে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গৌড়েশ্বর কবিরাজ বাড়ির রমজান আলীর স্ত্রী রহিমা বেগম তার মায়ের দানকৃত সম্পত্তি আধা শতাংশ ভূমি জোরপূর্বক দখল করে রেখেছে আপন ভাই। এ নিয়ে স্থানীয়দের দ্বারে ঘুরতে ঘুরতে সর্বশেষ চেয়ারম্যান অফিসে লিখিত অভিযোগ দায়ের করেও কোন সুরাহা পাচ্ছে না রহিমা বেগম। ভাইয়ের দাপটে যেন সবাই চুপসে যায় বলে অভিযোগ রহিমা বেগম। তার দুই ছেলে কোরানে হাফেজ বলে তারা মানসম্মান নিয়ে চুপসে আছে। একাই রহিমা বেগম বৃদ্ধ মাকে নিয়ে ঘুরছেন প্রতিকারের আসায়। কিন্তু বিষয়টি সমাধানের লক্ষ্যে এগিয়ে আসছেনা কেউ। তাই তাদের আকুতি প্রশাসনের প্রতি বিষয়টি সমাধানে যেন সঠিক প্রতিকার পায়।

গৌড়েশ্বর কবিরাজ বাড়ীর বৃদ্ধা সাফিয়া খাতুন বলেন, আমার স্বামী সংগ্রামের পরের বছর ছোট ছোট তিন সন্তান রেখে মারা যায়। তার পর আমার শ্বশুর আমাকে ৩৩ শতাংশ ভূমি লিখে দেন। সেই সম্পত্তি সুকৌশলে ছেলে শহিদুল্লাহ অর্ধেকের বেশী সম্পত্তি লিখে নিয়ে আর কোন ভরনপোষণ দিচ্ছে না। আজ থেকে ২০০৬ সালে গৌড়েশ্বর মৌজা দেড় শতাংশ ভূমি মেয়ে রহিমাকে দেই। সেই সম্পত্তির আধা শতাংশ জায়গা ছেলে দখল করে রেখেছে। আমি মেয়ের জায়গা ফিরে পেতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।
এ বিষয়ে ছেলে শহিদুল্লাহ বলেন, আমার মা বোনের কাছে থাকে। আমার বোন রহিমাকে যে সম্পত্তি দান দলিল করে দিয়েছে এ জায়গার উপর কোর্টে ৭ ধারার মামলা চলে। এর বাহিরে কোথায়ও বসে লাভ হবে না।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ১২ জুলাই ২০২৩