হাজীগঞ্জে জন্মাষ্টমী উৎসব : শোভাযাত্রা ও আলোচনাসভা

জহিরুল ইসলাম জয় | আপডেট: ০৮:১৭ অপরাহ্ণ, ০৫ সেপ্টেম্বর ২০১৫, শনিবার

সনাতন হিন্দু ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ ভগবান শ্রীকৃষ্ণের পাঁচ হাজার ২৪১তম আবির্ভাব তিথি আজ। শুভ জন্মাষ্টমী। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, পাঁচ হাজার ২৩৯তম দিন আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন।

অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্মের মাধ্যমে তিনি পৃথিবীতে আবির্ভূত হন। দুষ্টের দমন ও শিষ্টের পালনই ছিল তার ব্রত। তাই সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ ভগবানের আসনে অধিষ্ঠিত।

শ্রীকৃষ্ণের জন্মদিন উপলক্ষে সারাদেশের ন্যায় হিন্দু সম্প্রদায় ও বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন ও পূজামন্ডপ কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

এসবের মধ্যে রয়েছে গীতাযজ্ঞ, জন্মাষ্টমীর মিছিল ও শোভাযাত্রা, কৃষ্ণপূজা, আলোচনাসভা, কীর্তন, আরতি, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।

জন্মাষ্টমী উপলক্ষে সরকারি ছুটি ছিল। এ উপলক্ষে বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদের হাজীগঞ্জ উপজেলা শাখার হিন্দু সম্প্রদায়সহ দেশবাসীর প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

হাজীগঞ্জ জন্মাষ্টমী অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় কর্মসূচি হলো জন্মাষ্টমীর শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকাল ৩টায় শ্রী শ্রী রাজা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়া থেকে বর্ণাঢ্য-শোভাযাত্রা বের হয়।

হাজীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা হাজার হাজার হিন্দু ধর্মে লোকেরা মিছিল-শোভাযাত্রা অংশগ্রহণ করেন ও শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ণ জিউড় আখড়ায় এসে ভীড় জমায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জন্মাষ্ঠমী উদ্যাপন পরিষদের হাজীগঞ্জ শাখার সভাপতি নিহারঞ্জন হালদার মিলন ও সাধারণ সম্পাদক রতন সরকারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র আলহাজ্ব আঃ মান্নান খান বাচ্চু।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মোঃ মাঈনুদ্দিন, শহর আওয়ামী লীগের সভাপতি মাহবুব-উল-আলম লিপন।

এই সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের হাজীগঞ্জ শাখা সভাপতি স্বপন কুমার পাল, সাধারণ সম্পাদক সত্যব্রত ভদ্র মিঠুন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু রহিদাস বনিক, সাধারণ সম্পাদক সমীর লাল দত্ত, ডা. প্রদীপ কুমার দত্ত, শ্রী শ্রী রাজা লক্ষ্মী নারায়ণ জিউড় আখড়ার সভাপতি অধ্যাপক নারায়ণ চন্দ্র মন্ডল, সাধারণ সম্পাদক দিলীপ চন্দ্র সাহা, পৌর শাখার লিটন পাল, তপন কুমার সাহা, বিশ্বজিৎ সাহা, নন্দিতা মজুমদার (সতী) প্রমুখ।

অনুষ্ঠান শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয় এবং দেশ ও দশের মঙ্গলে জন্য প্রার্থনা করা হয়।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

Share