Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জের বিভিন্ন গ্রামে ঈদ উদযাপন
ঈদ

হাজীগঞ্জের বিভিন্ন গ্রামে ঈদ উদযাপন

চাঁদপুরের হাজীগঞ্জের বিভিন্ন গ্রামে এবারও আগাম ঈদুল ফিতর পালন করেছে। শুক্রবার সকাল থেকে এসব গ্রামে ঈদের আমেজ দেখা গেছে।

সকাল থেকে এ উপজেলার ৫/৭ টি গ্রামে আগাম ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

সাদ্রা দরবার শরীফ মাঠে সকাল ৯টায় টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। শুক্রবার এ জামাতে ইমামতি করেন পীর মুফতি আল্লামা যাকারিয়া আল মাদানি।

এদিকে বলাখাল দক্ষিণপাড়া হাজী বাড়ি জামে মসজিদে হাফেজ মাওলানা শরিফুল ইসলাম ও স্কুল বাড়ি জামে সমজিদে হাফেজ আবদুর রহমান ইমামতি করেন। সকাল ৯ টায় এ জামায়াত অনুষ্ঠিত হয়। অলিপুর গ্রামে খোদ্দের পাড় এলাকায় সকালে সাড়ে ৮ টায় ঈদের জামাযাত অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় বাসিন্দা হাবিবুর রহমান ও মোশারফ হোসেন মুশু জানান, সকাল থেকেই আমাদের গ্রামে ঈদের আমেজ দেখা যাচ্ছে। মুসল্লিরা জামাতে অংশ গ্রহন করছে।

এ পর্যন্ত হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, অলিপুর, বলাখাল ও সমেশপুরে বেশ কয়েকটি স্থানে ঈদের জামায়াত হয়েছে।

উল্লেখ্য, আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে প্রতিবছর চাঁদপুর জেলার তিনটি উপজেলার ৪০ গ্রামে ঈদুল ফিতর উদযাপিত হয়। সাদ্রা দরবার শরিফের অনুসারীরা ৯২ বছর ধরেই প্রথম চাঁদ দেখার ভিত্তিতে সাদ্রাসহ ৪০টি গ্রামে ঈদ উদযাপন করে থাকেন।

সাদ্রা ছাড়াও একদিন আগে ঈদ উদযাপন করা গ্রামগুলো হলো- হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বড়কুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাসারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রাম।

সাদ্রার মরহুম পীরের ছেলে জাকারিয়া আল মাদানী বলেন, সাদ্রা হামিদিয়া ফাজিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আল্লামা মোহাম্মদ ইসহাক ইংরেজি ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন। মাওলানা ইছহাকের মৃত্যুর পর থেকে তার ছয় ছেলে এ মতবাদের প্রচার চালিয়ে আসছেন।

স্টাফ করেসপন্ডেট, ২১ এপ্রিল ২০২৩