Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচর উপজেলায় ইভিএমে নির্বাচন : উৎসাহিত ভোটারা
Evm election
ফাইল ছবিঃ চাঁদপুর টাইমস

হাইমচর উপজেলায় ইভিএমে নির্বাচন : উৎসাহিত ভোটারা

চাঁদপুরের হাইমচর উপজেলায় ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের ইভিএম পদ্ধতিতে জেলার এ প্রথম আগামী ১৩ জানুয়ারি ইলেকট্রনিক ভোটিং (ইভিএম) পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইভিএমের মাধ্যমে ভোট সংগ্রহের সিদ্ধান্ত গ্রহণ করায় হাইমচর উপজেলাবাসী বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাধুবাদ জানিয়েছেন।

হাইমচর উপজেলায় ৬টি ইউনিয়নের ৩১টি কেন্দ্র প্রায় ৮১ হাজারে বেশী তাদের পচন্দে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যা ও মহিলা ভাইস-চেয়ারম্যানকে নতুন পদ্ধতি ইভিএম এর মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত করবেন। ইভিএম পদ্ধতির সাথে ভোটাররা পরিচিত না হলেও ভোটারদের মধ্যে আগ্রহ ও ভোটিং পদ্ধতি শিখিয়ে তা বাস্তবায়নের জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ না করার জন্য প্রার্থীদের মধ্যে কেউ কেউ বিরোধিতা করলেও নির্বাচন কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত উপজেলার ৩১টি কেন্দ্রের ২শ’ কক্ষে দক্ষ জনবল দিয়ে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

হাইমচর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলা পরিষদ নির্বাচনে ৩জন চেয়ারম্যান প্রার্থী, ৮জন ভাইস চেয়ারম্যান (পুরুষ) ও ২জন মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিদ্বন্ধিতা করছেন। ।

উপজেলা প্রশাসন সূত্রে জানাযায়, হাইমচর উপজেলা নির্বাচনকে প্রশাসন গুরুত্ব সহকারে দেখছেন। নির্বাচনে সার্বিক নিরাপত্তার জন্য ৩জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছেন। এর মধ্যে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পুরো উপজেলা তত্ত্ববধায়ন করবেন। বাকী দুইজনের মধ্যে একজন মেঘনার পশ্চিম পাড়ে এবং একজন পূর্বপাড়ে ১৩ জানুয়ারি পর্যন্ত নির্বাচনের আচরণ বিধি লঙ্গনসহ সার্বিক দায়িত্ব পালনে নিয়োজিত থাকবেন।

হাইমচর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন বলেন, ইভিএম পদ্ধতিতে হাইমচর উপজেলায় এই প্রথম নির্বাচন। ৩১টি কেন্দ্রে ভোট গ্রহনের সকল প্রযুক্তি আমাদের কাছে ইতোপূর্বে এসে পৌঁছেছে। ভোট গ্রহণের জন্য প্রত্যেক কেন্দ্র ও কক্ষের লোক নির্ধারণ করা হয়েছে।

দক্ষ লোকদের অগ্রাধিকার দিয়ে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং এজেন্টদের প্রশিক্ষণ দেয়া হবে। সর্বশেষ তাদের দক্ষতা যাচাই করার জন্য ১১ জানুয়ারি মক ভোটিং করা হবে। মক ভোটিং এসে ভোট প্রদান পদ্ধতি শিখতে পারবে যে কোন ভোটার।

প্রতিবেদক : বিএম ইসমাইল, ১ জানুয়ারি ২০২০