Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচরে ৪৪ জেলের কারাদণ্ড
Jail

হাইমচরে ৪৪ জেলের কারাদণ্ড

চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীর অভয়াশ্রম এলাকার হাইমচরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে টাস্কফোর্সের পৃথক অভিযানে ৬০ জেলেকে আটক করা হয়েছে। তাঁদের মধ্যে ৪৪ জনকে কারাদণ্ড ও পাঁচজনকে ১ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া ১১ জন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অভিভাবকদের জরিমানা করে তাঁদের জিম্মায় ছেড়ে দেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী ও হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক। অভিযান ও জেল-জরিমানার বিষয়টি নিশ্চিত করেন অভিযানে অংশ নেওয়া হাইমচর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রশীদ।

মো. মাহবুব রশীদ বলেন, অভিযানে অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা অবস্থায় নৌ-পুলিশ হাতেনাতে আল-আমিন (২৮), বাদশা সরদার (২১), নাছির হাওলাদার (৩২), মনির হোসেন (২৬) ও মিলন সরদার (২৫) নামে পাঁচ জেলেকে আটক করেন। তাঁদের প্রত্যেককে ১ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও ইউএনও চাই থোয়াইহলা চৌধুরীর নেতৃত্বে উপজেলা টাস্কফোর্সের অভিযানে ৪০ জন জেলেকে আটক করা হয়। এদের মধ্যে ২৯ জনকে এক মাস করে এবং একজনকে তিন মাস কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বাকি ১০ জনকে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অভিভাবকদের ১ হাজার টাকা করে জরিমানার পর তাঁদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা আরও বলেন, বুধবার বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক ও শাহরাস্তি উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তার মোহাম্মদ ফারুক আহম্মেদের নেতৃত্বে অন্য একটি অভিযানে ১৫ জন জেলেকে আটক করা হয়। তাঁদের মধ্যে একজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় অভিভাবককে ৪ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। বাকি ১৪ জনকে এক মাস করে কারাদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক।

গতকালের অভিযানগুলোয় কারাদণ্ডপ্রাপ্ত জেলেদের মধ্যে আছেন ওয়াজ উদ্দিন (১৯), মো. কাশেম (২২) মো. রমিজল ঢালী (৪০), মনির হোসেন (১৮), রহিম মাঝি (২২), সোহেল ফকির (২০), আজিজুল সরদার (৪০), ইয়াসিন (১৮), মো. শাহাদাত (২৫), মো. নাছির (২৪), মো. মনির হোসেন (২৫), মো. দেলোয়ার (২৮), মো. আবদুর রহমান (২১) ও জিল্লুর রহমান (২০) প্রমুখ।

অভিযানে জব্দ করা ১০০ কেজি জাটকা দরিদ্রদের মধ্যে বিতরণ এবং ১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়। এ ছাড়া একটি নৌকা জব্দ রয়েছে।

এসব অভিযানে কোস্ট গার্ড হাইমচর কন্টিনজেন্ট কমান্ডার মোহাম্মদ নাসির উদ্দিনসহ নীলকমল নৌ-পুলিশ ফাঁড়ির সদস্যরা উপস্থিত ছিলেন।

স্টাফ করেসপন্ডেট, ৬ এপ্রিল ২০২৩