Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচরে সরকারি প্রকল্পের খাল খননে বাঁধা,  পুনরুদ্ধারে কৃষকদের মানববন্ধন
সরকারি

হাইমচরে সরকারি প্রকল্পের খাল খননে বাঁধা,  পুনরুদ্ধারে কৃষকদের মানববন্ধন

চাঁদপুর হাইমচর উপজেলায় সরকারি প্রকল্পের খাল খননে বাঁধা দেয়ায় বিপাকে পড়েছে কয়েক হাজার কৃষক। এতে পানির অভাবে কৃষকদের ৪ হাজার একর কৃষি জমিতে এবারের মৌমুমে ফসল আবাদে বিঘ্ন ঘটছে। যার ফলে ফসলি জমিতে পানির সেচ দিতে খালটি পুনরুদ্ধারে মাঠে নেমেছে ভুক্তভোগী কৃষকরা। বহুবছরের পুরনো প্রবাহমান জনগুরুত্বপূর্ণ খাল রক্ষায় ক্ষতিগ্রস্ত শত শত কৃষক প্রশাসনকে গণস্বাক্ষরসহ লিখিতভাবে অবহিত করেছে। ১১ ফেব্রুয়ারি শুক্রবার দুপুরে উপজেলার ৩নং আলগী দুর্গাপুর ইউনিয়নের চরভাঙ্গা ও চরপোড়ামুখী গ্রামের শত শত কৃষক তাদের ফসলি জমিতে দাঁড়িয়েই মানববন্ধন করেন।

কৃষকরা জানান, প্রায় বৃটিশ শাসনামল থেকে নদীবিধৌত হাইমচর এলাকায় বিভিন্ন ফসল চাষের উর্ভর ভূমি হিসেবে খ্যাত। এই উপজেলার ৩নং আলগী দুর্গাপুর ইউনিয়নের চরভাঙ্গা চরপোড়ামুখী গ্রামের কৃষকরা তাদের পূর্বপুরুষদের হাত ধরেই এখানে কৃষি ফসল ফলান। বর্তমানে ওই গ্রামের কৃষকরা তাদের মালিকানাধীন ৪ হাজার একর কৃষি জমিতে চাষাবাদ করছে। এই বিপুল সংখ্যক ফসলি জমাতে চাষাবাদে পানি প্রবাহের জন্য একটি ছোট্ট খাল রয়েছে। গ্রামের প্রায় ৭ হাজার পরিবারের সুবিধার্থে এই খালটি সরকারি বরাদ্দের খনন করা হয়ে থাকে। কিন্তু এবছর হঠাৎ করেই ওই গ্রামের পূর্ণচন্দ্র চরণ মহাজনের ছেলে শ্যামল চন্দ্র মহাজনসহ কিছু প্রভাবশালী ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য খালের মধ্যে বাঁধ দিয়ে পানি প্রবাহে বাধা প্রদান করছে। এতে করে বর্তমানে কৃষকরা যেমন পানির জন্য হাহাকার করছে, তেমনি ভাবে বর্ষা মৌসুমে পানি নিষ্কাশন বাঁধাগ্রস্ত হলে পানিতে ডুবে ফসলের ব্যাপক ক্ষতি হবার আশংঙ্কা করছে। এই অঞ্চলের প্রায় ৯০ শতাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল হাওয়ায় বোরো, ইরিগেশন, ডাল মরিচ বাদাম ও পান চাষের জন্য পানি প্রবাহ ও নিষ্কাশনের খালটি খুবই জনগুরুত্বপূর্ণ।

ভুক্তভোগী কৃষকরা আরো জানান, এই খালটি খননে স্থানীয় চেয়ারম্যান কৃষকদের কথা চিন্তা করে সরকারি প্রকল্পের মাধ্যমে ২০১৮ সালে পুনঃখননের ব্যবস্থা করেন। এবছরও খাল খননের উদ্যেগ নেয়া হলে তাতে বাঁধা প্রদান করা হচ্ছে। তাই খালটি খনন ও অসাধু ব্যক্তি দের হাত থেকে পুনরুদ্ধারে সংশ্লিষ্ট দপ্তর ও প্রশাসনের কাছে জোর দাবি জানাই।

এ বিষয়ে ৩নং আলগী দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল মাস্টার জানান, প্রায় দুই কিলোমিটার এলাকার শত শত পরিবারের সুবিধার্থে এই খালটি কয়েক বৎসর পূর্বে পুনঃখনন ও রাস্তার মধ্যে কালভার্ট নির্মাণ করেছি। খালটি এ অঞ্চলের মানুষের জন্য অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে কিছু সংখ্যক লোক পানি নিষ্কাশনের বাধা প্রদান করছে বলে আমি জানতে পেরেছি। এছাড়াও কৃষকরা নির্বাহি অফিসার ও থানা লিখিত অভিযোগ করেছে বলে আমি অবগত হয়েছি।

এ বিষয়ে হাইমচর থানা অফিসার ইনচার্জ মোঃ মাহবুব মোল্লা জানান, বিষয়টি আমরা অবগত হয়েছি। গ্রামের কৃষকদের পক্ষ থেকে হাইমচর উপজেলা নির্বাহি কর্মকর্তা বরাবর যে দরখাস্ত করা হয়েছে তার একটি অনুলিপি আমাদেরকে দেয়া হয়েছে। আমরা বিষয়টি খোঁজ খবর নিচ্ছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে হাইমচর উপজেলা নির্বাহি কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরী জানান, বিষয়টি আমরা জেনেছি। প্রায় ৫ বছর আগে কৃষকদের উদ্যোগে ৪০ দিনের প্রকল্পের মাধ্যমে কৃষি জমির পানি সরবরাহের জন্য একটি চ্যানেল তৈরি করা হয়। এটি কোন সরকারি প্রকল্প নয়। তাদের নিজেদের জমির মধ্য দিয়ে তারা চ্যানেল তৈরি করেছে। ব্যক্তি মালিকানা জমি বিধায় এখানে সরকারি কোন প্রকল্প দেওয়া হয়নি। কিন্তু হঠাৎ করেই কিছু লোক নিজেদের উদ্যোগে চ্যানেলটি সম্প্রসারণের কাজ করলে একটি পক্ষ সেখানে বাধা দেয়। তাদের জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে তারা উপজেলা পরিষদে অভিযোগ জানিয়েছেন। আর একটি পক্ষ চ্যানেলটি সম্প্রসারণ ও চলমান রাখার দাবি জানাচ্ছে। এ অবস্থায় বিষয়টি আমরা দেখছি। উভয়পক্ষের সাথে কথা বলে সমাধানের ব্যবস্থা করা হবে। 

প্রতিবেদকঃ আশিক বিন রহিম, ১২ ফেব্রুয়ারি ২০২২