Home / উপজেলা সংবাদ / হাইমচর / হাইমচরে ভিক্ষুককে বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগ
Vikkhuk-Haimcher

হাইমচরে ভিক্ষুককে বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগ

চাঁদপুরের হাইমচর উপজেলার ৬নং চরভৈরবী ইউনিয়নের পাড়া বগুলা গ্রামের মোঃ শাহাজান মিয়া নামের এক ভিক্ষুককে নিজ বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগ পাওয়া গেছে।

ভিক্ষার মাধ্যমে জীবিকা নির্বাহ করা মোঃ শাহজাহান মিয়া অভিযোগ করেন, পিতা-মাতা হারানোর সাথে সাথে বসত ভিটা থেকে তাকে উচ্ছেদ করেন স্থানীয় প্রভাবশালী আবদুল আলী বেপারী গং ও আবুল কাশেম গংরা।

মায়ের পৈত্রিক ওয়ারিশ পাওয়া সম্পত্তির (বসত ভিটা) থেকে উচ্ছেদের পর থেকে কোনো উপায় না পেয়ে শাহাজান মিয়ার ভিক্ষা করাটা এখন নিয়মিত পেশায় রুপ নিয়েছে। অসহায় ভিক্ষুক শাহাজান মিয়ার দুঃখ-কষ্ট লাগবে স্থানীয় মোহাম্মদ আলী আখন তার দেখভালের দায়িত্ব নিয়েছেন ।

জানা যায় হাইমচর উপজেলার চরভৈরবী ইউনিয়নে মৃত রজব আলী বেপারীর এক মাত্র কন্যা ভিক্ষুক শাহজান মিয়ার মাতা সখিনা বেগম। সখিনা বেগমের পিতা-মাতার মৃত্যুর পর তার পৈত্রিক সম্পত্তি সখিনা বেগমের নামে বিএস আরএস খতিয়ান ভূক্ত হয়।

জমির ৪৮৮৪ খতিয়ানে .১১০ শতাংশ, যার দাগ নং ১০৮৩০ ও ১০৮৪৩ এবং ২৩৪৭ খতিয়ানে .৩৩৩ শতাংশ রেকট হয়। সখিনা বেগমের কোন ভাই বোন না থাকায় এককভাবে তার পিতার ৫৩ শতাংশ ভূমির মালিক হন তিনি।

সখিনা বেগম তার সংসার নিয়ে কিছু দিন ঐ সম্পত্তিতে বসতবাড়ি তুলে থাকতেন। সখিনা বেগমের মৃত্যুর পর তার এক মাত্র ছেলে শাহাজান ঐ সম্পত্তির দখলে আসলে সখিনা বেগমের দুঃসর্ম্পকের ফুফাত ভাই তাদেরকে বসত ভিটা থেকে তুলে দেয়।

ভিক্ষুক শাহাজান মিয়া তার মায়ের পৈত্রিক সম্পত্তি ফিরে পাওয়ার জন্য হাইমচরের চরভৈরবী ইউনিয়ন পরিষদে একটি মামলা করেও তাদের সাথে পেরে উঠতে পারেননি। দিশা না পেয়ে শাহাজান চাঁদপুর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নিকট তার জমি ফিরে পাওয়ার জন্যে আরজি দায়ের করেন বলে তিনি জানান। বর্তমানে এ বিষয়টি তদন্তাধীন রয়েছে।

এব্যাপারে অসহায় ভিক্ষুক শাহাজান জানান আমার নানার ওয়ারীশের জমি আমার মা পাবে। কিন্তু ওরা আমাকে বাড়ি থেকে উঠিয়ে দিয়েছে। আমি তার বিচার চাই।

স্থানীয় ইউপি সদস্য মোঃ দেলোয়ার মিয়া জানান, দখলকারীরা সামাজিকতার বাহিরে থেকে অসহায় মানুষের জমি দখল করে রয়েছে । স্থানীয় ভাবে বসেও সমাধান করতে চেয়েও তা পারিনি। তারা এক ধরণের চালাক প্রকৃতিক মানুষ। এ বিষয়ে শাহাজান ইউনিয়ন পরিষদে অভিযোগ করেছে।

সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ হারুনুর রশিদ জানান, লোকটি গরিব ও অসহায়। প্রকৃতপক্ষে ঐ সম্পত্তির মালিক শাহজাহান। আমার আমলে এ বিষয়ে বহুবার বসার চেষ্টা করেছি। জানামতে শাহজান ইউনিয়ন পরিষদে একটি মামলা করেছে।

শাহজান মিয়া তার বসতবাড়ি ফিরে পেতে চাঁদপুর জেলা প্রশাসক, ও পুলিশ প্রশাসানের হস্তক্ষেপ কামনা করছেন।

প্রতিবেদক : বিএম ইসমাইল

Leave a Reply