Home / শীর্ষ সংবাদ / হাইমচরে নলকূপের দুপাশ থেকে বের হচ্ছে গ্যাস
নলকূপের

হাইমচরে নলকূপের দুপাশ থেকে বের হচ্ছে গ্যাস

চাঁদপুরের হাইমচর উপজেলার ২ নং আলগী দুর্গাপুর উত্তর ইউনিয়নের ৫নং ওয়ার্ডে সুমন আখনের বাড়ির নলকূপের পাশের মাটি থেকে গত ৭ দিন ধরে প্রাকৃতিক গ্যাস বের হচ্ছে। দিয়াশলাই দিয়ে আগুন ধরিয়ে দিলেই আগুন জ্বলতে থাকে নলকূপের দুই পাশের ২টি স্থানে পলিথিনে করে গ্যাস সংগ্রহ করে ঘরে নিয়ে গ্যাসের চুলায় লাইন দিয়ে রান্নাও করেন বাড়ির মালিক সুমন আখন।

এ খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরীর মাধ্যমে জেলা প্রশাসককে বিষয়টি অবহিত করা হলে ঘটনাস্থলে গ্যাস বের হওয়া স্থান পরিদর্শন করেন তৈল, গ্যাস ও খনিজ সম্পদ অনুসন্ধানমূলক রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানী লিমিটেড (বাপেক্স) উপ ব্যাবস্থাপক সালেহ আহম্মেদ, আলমগীর কবির,উপ ব্যবস্থাপক বাকরাবাদ, গ্যাস চাঁদপুর ইন্জিনিয়ার মোঃ জাকারী।

এসময় উপস্থিত ছিলেন, ২নং আলগী দুর্গাপুর উত্তর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান পাটোয়ারী, উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক সাহেদ হোসেন দিপু।

এ বিষয়ে বাপেক্স ব্যবস্থাপক ছালেহ আহমেদ বলেন, এখানে মাটি থেকে গ্যাস উঠতেছে এমন একটি এপ্লিকেশন করা হয়েছিলো জেলা প্রশাসকের নিকট। আমরা গ্যাস বের হওয়ার সংবাদ পেয়ে তা দেখতে এসেছি। আমরা এসে এখন আগে যেমন ছিল তেমন বেশি গ্যাস উঠতে দেখতে পাচ্ছিনা। এখানে গ্যাসের পেশার একেবারেই কম থাকায় গ্যাস নেয়া যাচ্ছে না। স্যাম্পলের জন্য গ্যাস নিয়ে গেলে হয়তো পরীক্ষা করে দেখা যেতো এটা কোন ধরনের গ্যাস। আমরা এখানে আসার পর লোকজনকে সাবধান করে তাদের করনীয় বিষয়ে অবগত করে গেলাম।

বাড়ির মালিক সুমন আখন জানান, গত ৩ মাস পূর্বে এখানে নলকূপ বসাতে গেলে গ্যাস উঠার কারনে নলকূপটি বসাতে পারে না। পরে অন্য আরেকটি জায়গায় কল বসাতে গেলে সেখানেও পাইপ নিছ থেকে উপরে উঠে আসে। তখন নলকূপ বসানো শ্রমিকরা অন্যত্র সরিয়ে নলকূপ বসিয়ে যায়। নলকূপ বসানোর পর থেকেই চারপাশের মাটির ভিতর থেকে বুদবুদ উঠে। গত কয়েক দিন আগে বুদবুদ করা স্থানে দিয়াশলাই দিয়ে আগুন দিলে আগুন জ্বলতে থাকে। আমি এক ফুট সাইজের পাইপ মাটিতে ডুকিয়ে পলিথিনে গ্যাস ভরে পলিথিন থেকে পাইপের মাধ্যমে গ্যাসের চুলায় লাইন দিয়ে রান্নাও করেছি। আমার ধারনা গভীরে পাইপ বসালে গ্যাসের পেশার বাড়বে এবং সেই গ্যাস কাজে আসবে। আমাকে ওনারা এসে গ্যাস ব্যবহার না করার জন্য বলে গেছে। আমাকে প্রশাসন অনুমতি দিলে এখান থেকে গ্যাস বের করে রান্নার কাজে ব্যবহার করতে পারি।

পার্শ্ববর্তী এলাকার লোকজন বলেন, কয়েকদিন ধরেই এই বাড়িতে নলকূপের পাশে কয়েকটি স্থানে আগুন দিলেই জ্বলতে থাকে। আমরা প্রায় সময়ই দেখি এখানে অলোকিক ভাবে আগুন জ্বলে। ভাল ভাবে পরিক্ষা নিরীক্ষা করলে এখানে বড় ধরনের গ্যাসের সন্ধান পাওয়া যাবে বলে তারা মনে করেন।

স্টাফ করেসপন্ডেট, ২৮ মার্চ ২০২২