Home / আন্তর্জাতিক / হরমুজ প্রণালীতে সকল জাহাজ পাহারা দেবে নৌবাহিনী
হরমুজ প্রণালীতে সকল জাহাজ পাহারা দেবে নৌবাহিনী

হরমুজ প্রণালীতে সকল জাহাজ পাহারা দেবে নৌবাহিনী

‎Friday, ‎01 ‎May, ‎2015 01:13:44 PM

চাঁদপুর টাইমস ডট কম:

হরমুজ প্রণালীতে সকল মার্কিন বাণিজ্য জাহাজকে পাহারা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন নৌবাহিনীর জাহাজ এই কাজে মোতায়েন করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

ইরান গত শুক্রবার মার্কিন একটি কার্গো জাহাজের পথ আটকানোর পর যুক্তরাষ্ট্র বলছে জাহাজ চলাচলে বাধা দিচ্ছে ইরান। তারপরই এমন সিদ্ধান্ত এলো। এতে নতুন করে ঐ অঞ্চলে উত্তেজনার আশংকা করা হচ্ছে।

শুক্রবার মার্কিন একটি মালবাহী জাহাজকে কিছুক্ষণের জন্য ঘিরে রেখেছিল ইরানি কর্তৃপক্ষের টহল জাহাজ। আর মার্শাল আইল্যান্ডের একটি জাহাজকে আটক করে রেখেছে ইরান। তার আগে জাহাজটিকে লক্ষ করে গুলিও ছোড়া হয়েছিল বলে বলা হচ্ছে। অন্যদিকে কিছু জাহাজকে ইরান পথ ঘুরে যেতে বাধ্য করছে বলে অভিযোগ করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র বলছে কিছুদিন তাই মার্কিন সব মালবাহী জাহাজ পাহারা দেবে মার্কিন নৌবাহিনী। ঐ এলাকায় মার্কিন নৌবাহিনীর আরও বেশ কিছু জাহাজ মোতায়েন করা হয়েছে। মার্কিন জাহাজগুলোর আশপাশে থেকে তারা পুরো এলাকার জাহাজ চলাচলের উপর নজরদারী করবে।

এর আগে এপ্রিলে ইরান ইয়েমেনে তার মিত্রদের অস্ত্র পাঠাচ্ছে এমন সন্দেহে ঐ অঞ্চলে একটি এয়ারক্রাফট ক্যারিয়ার পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। হরমুজ প্রণালীকে তার অবস্থানের কারণে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কেননা আরব সাগর ও পার্সিয়ান গালফের একমাত্র সংযোগ প্রণালী এটি।

এই প্রণালীর বেশিরভাগ অংশ পড়েছে ইরানের জলসীমায়। আবার অন্যদিকে এর দক্ষিণে রয়েছে সৌদি আরব, আরব আমিরাত ও ওমান। মধ্যপ্রাচ্যের জ্বালানি তেল পরিবহনে এর তাই ব্যাপক গুরুত্ব। সূত্র : বিবিসি