Home / জাতীয় / হজ যাত্রী ১ লাখ ২ হাজার ৭৫৮ : স্বাস্থ্য পরীক্ষা শুরু
হজ যাত্রী ১ লাখ ২ হাজার ৭৫৮ : স্বাস্থ্য পরীক্ষা শুরু
ফাইল ছবি

হজ যাত্রী ১ লাখ ২ হাজার ৭৫৮ : স্বাস্থ্য পরীক্ষা শুরু

দেশব্যাপি বৃহস্পতিবার (২১ জুলাই) সরকারি হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয় হজকে সামনে রেখে নিবন্ধিত হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের হজে যাওয়ার অনুমোদন হয়েছে। তাদের প্রত্যেককে বাধ্যতামূলকভাবে স্বাস্থ্যসনদ সংগ্রহ ও টিকা নিতে হবে। চিকিৎসকরা স্বাস্থ্য পরীক্ষা শেষে স্বাস্থ্য সনদ প্রদানের পাশাপাশি প্রত্যেককে দু’ ধরনের টিকা প্রদান করছে ।

টিকা সরবরাহ করছে স্বাস্থ্য অধিদফতর। এ ছাড়া হাজিদের স্বাস্থ্য পরীক্ষার জন্য পৃথক স্থান নির্ধারণ করা হয়েছে বলেও জানা য়ায়। দু’-তিন দিনের মধ্যে প্রতিটি হাসপাতালে ভিড় বাড়বে বলে জানা যায়।

হজযাত্রীরা শহরের সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন।

কেন্দ্রসমূহে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষান্তে ম্যানেনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে সংগৃহীত স্বাস্থ্যসনদ বিমানবন্দরে প্রদর্শনের পর নিজ হেফাজতে রাখতে হবে।

হজ পরিচালক ড. আবু সালেহ মোস্তফা জানান, হজ গমনেচ্ছুরা প্রাক-নিবন্ধন ক্রমিক নম্বর সনদ নিয়ে নিকটস্থ সরকারি হাসপাতালে যাবেন। স্বাস্থ্যসনদ সংগ্রহ শেষে নিজেদের কাছে সংরক্ষণ করবেন। হজ অফিস থেকে আনুষ্ঠানিকভাবে হজ ক্যাম্পে রিপোর্ট করতে চিঠি পাওয়ার পর স্বাস্থ্য সনদ নিয়ে উপস্থিত হতে হবে ।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ৪:০০ পিএম, ২১ জুলাই ২০১৬, বৃহস্পতিবার
এজি/ডিএইচ

Leave a Reply