Home / জাতীয় / স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আকাশে উড়বে ৭শ ড্রোন
drone ..

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আকাশে উড়বে ৭শ ড্রোন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদায় উদযাপনে নানা পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে ঢাকার আকাশে ওড়ানো হবে ৭শ-৮শ টি ড্রোন। পাশাপাশি এরিয়াল শো,আতশবাজির মতো আয়োজন তো থাকছেই। আগামি ২৬ মার্চ জাতীয় সংসদ প্লাজা অথবা হাতিরঝিল প্রাঙ্গণে এসব শো চলবে প্রায় দেড় ঘণ্টাব্যাপি।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে স্থানীয় বেসরকারি প্রতিষ্ঠান ইনসেপশন ৩৬০ লিমিটেড সার্বিকভাবে এ তিনটি শো বাস্তবায়ন ও তত্ত্বাবধান করবে। জানা গেছে, এ ধরনের ইভেন্ট বাংলাদেশে এবারই প্রথম হতে যাচ্ছে। যাতে ব্যবহৃত হবে অত্যাধুনিক প্রযুক্তি। ৭শ-৮শ টি ড্রোন আকাশে প্রায় ৪৫০ ফুট ওপরে উঠে ৩০ মিনিট বিভিন্ন শো উপস্থাপন করবে। এছাড়া লেজার শোর মধ্যে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন শো এরিয়াল লেজার প্রজেকশন শো প্রদর্শিত হবে। সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণসহ ও উন্নয়নের চিত্র প্রদর্শন করা হবে।

ড্রোন, এরিয়াল ও আতশবাজির অনুষ্ঠানের জন্য উত্থাপিত প্রস্তাবের নীতিগত একটি অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১০ ফেব্রুয়ারি অনলাইনে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে ড্রোন শো,এরিয়াল শো ও ফায়ারওয়ার্কস শো অনুষ্ঠান বাস্তবায়নের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মুস্তফা কামাল বলেন, আগামি ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশবাসীকে সম্পৃক্ত করে একটি বর্ণাঢ্য অনুষ্ঠান উদযাপন হবে। সেখানে বর্ণাঢ্য জাতীয় অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীকে আমরা যেসব অর্জন করেছি সেগুলো উপস্থাপন করতে চাই। যার মাধ্যমে মনোমুগ্ধকর একটা পরিবেশ সৃষ্টি হবে।

ঢাকা ব্যুরো চীফ,১৯ ফেভ্রুয়ারি ২০২১
এজি