সৌদি আরবে বাংলাদেশিদের উচ্চ শিক্ষার সুযোগ

সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে নতুন ওয়েবসাইড। সৌদি শিক্ষা মন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ আল বেনিয়ান জানান, সৌদি আরব ৩০ টি পাবলিক ও ১৪ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশ্বমানের উচ্চ শিক্ষা প্রদান করে আসছে। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও ডিপ্লোমা কোর্স পরিচালনা করে থাকে, যেখানে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বৃত্তিসহ অধ্যয়নের সুযোগ রয়েছে। তিনি কূটনীতিকদের সৌদি আরবে উচ্চশিক্ষার এ সুযোগ গ্রহণের জন্য তাঁদের স্ব-স্ব দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার অনুরোধ জানান।

পূর্বে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিদেশী শিক্ষার্থীদের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে আলাদাভাবে আবেদন করতে হতো। বর্তমানে এই ভর্তি প্রক্রিয়া সহজীকরন করার জন্য সকল সৌদি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া Study in Saudi নামক একটি একক অনলাইন প্লাটফর্ম চালু করা হয়েছে। সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে https://studyinsaudi.moe.gov.sa/Universities ভর্তিচ্ছু শিক্ষার্থী তাঁর পছন্দ অনুযায়ী ২৫টি বিশ্ববিদ্যালয় থেকে যেকোন তিনটি প্রতিষ্ঠান নির্বাচন করে আবেদন করতে পারবেন। আবেদনের পর মেধার ভিত্তিতে নির্দিষ্ট কোটা অনুযায়ী বিদেশী শিক্ষার্থীদের নির্বাচন করা হবে।

সৌদি আরবে বাংলাদেশ মিশনের তথ্য অনুযায়ি বর্তমানে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। বাংলাদেশী শিক্ষার্থীরা সৌদি শিক্ষা ব্যবস্থা ও এর মান সম্পর্কে জানতে চাইলে, তাঁরা শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি, বাংলাদেশ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে আরো শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে ।

সৌদি আরবের কিং সৌদি বিশ্ববিদ্যালয়, হাইল বিশ্ববিদ্যালয়, আল জউফ বিশ্ববিদ্যালয়, নর্দার্ন (আর আর) বিশ্ববিদ্যালয়, কিং খালেদ বিশ্ববিদ্যালয় (আবহা), মক্কা উম্মু আল কোরা বিশ্ববিদ্যালয়, মদিনা বিশ্ববিদ্যালয়, ইমাম বিশ্ববিদ্যালয়, আল কাসিম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ বাংলাদেশী শিক্ষার্থীদের প্রশংসা করেন। তাঁরা বলেন, বাংলাদেশী শিক্ষার্থীরা অত্যন্ত শৃঙ্খলা পরায়ন ও পড়াশোনায় ভালো। তাঁরা আশা প্রকাশ করেন আগামী দিনে আরও বেশী বাংলাদেশী শিক্ষার্থী সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য আসবে। তাঁরা বাংলাদেশী শিক্ষার্থীদের সৌদি আরবে উচ্চ শিক্ষার জন্য আবেদনের পরামর্শ দেন।

প্রতিবেদক: সাগর চৌধুরী,৬ অক্টোবর ২০২৩

Share