জাতীয়

সৌদিতে নারীকর্মীর সাথে নিকটাত্মীয় পুরুষও যেতে পারবে

একজন নারীকর্মীর সঙ্গে বিনা খরচে তার একজন পুরুষ নিকটাত্মীয়ও সৌদি আরবে যেতে পারবেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, আমরা সম্প্রতি সৌদি আরব সফরে গিয়ে সে দেশের শ্রমমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছি। তারা আমাদের কাছ থেকে ২ লাখ নারীকর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

এ সময় আমরা সেখানে যাওয়া নারীদের নিরাপত্তাজনিত নানা সমস্যার কথা তুলে ধরি। তখন সেদেশের মন্ত্রী প্রত্যেক নারীকর্মীর সঙ্গে একজন করে তাদের নিকটাত্মীয় পুরুষ নেওয়ার কথা বলেন। এক্ষেত্রে তারা যদি দুই লাখ নারীকর্মী নেয়, তাহলে এর সঙ্গে দুই লাখ পুরুষকর্মীও যাবে, বলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী।

নিকটাত্মীয় বলতে মন্ত্রী জানান, নারীর স্বামী, ভাই বা কাজিন অথবা এসব নিকটাত্মীয় না থাকলে যেকোনো পরিচিত পুরুষ কর্মীকে নিয়ে যেতে পারবেন।

এ প্রক্রিয়া কবে শুরু হবে জানতে চাইলে নুরুল ইসলাম বিএসসি বলেন, ‘আমরা ইতিমধ্যে আলোচনা করে এসেছি। এখন জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ বসে আলোচনার মাধ্যমে এ প্রক্রিয়া সাইনিং (চুক্তি স্বাক্ষর) করলেই বিষয়টি চুড়ান্ত হবে। খুব শিগগিরই এ চুক্তি হবে বলে আশা করছি। এক্ষেত্রে নারীদের মতোই পুরুষদেরও কোনো অভিবাস খরচ হবে না।’

ডোমেস্টিক ওয়ার্কার (পুরুষ) খাতের বর্ণনা দিয়ে প্রবাসী কল্যাণ সচিব খন্দকার ইফতেখার হায়দার বলেন, ডোমেস্টিক ১২টি খাতের মধ্যে ড্রাইভার, গার্ড, মালি, সুপারভাইজার অন্যতম।

তিনি বলেন, যেসব নারীকর্মী সৌদিতে যাচ্ছে তাদের নিরাপত্তার স্বার্থেই আমরা এসব খাতে পুরুষকর্মী পাঠাতে চাই। যাতে করে নারীদের যেকোনো আপদ-বিপদে তারা পাশে দাঁড়াতে পারে। কারণ একজন নিকটাত্মীয় বা কোনো পরিচিত পুরুষ আশেপাশে থাকলে নারীরা সেখানে নিরাপদ বোধ করবে।

সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হজরত আলী, জাবেদ আহমেদ, বিএমইটির মহাপরিচালক বেগম শামসুন নাহারসহ মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজ ডেস্ক || আপডেট: ০২:১ে৮ পিএম, ০৬ জানুয়ারি ২০১৬, বুধবার

এমআরআর  

Share