Home / আন্তর্জাতিক / সৌদিতে আরো ১১ যুবরাজ আটক

সৌদিতে আরো ১১ যুবরাজ আটক

সৌদি আরবে আরও ১১ জন যুবরাজকে আটক করা হয়েছে। দেশটির রাজধানী রিয়াদের প্রাচীন প্রাসাদ ‘কাসর আল হুক্ম’-এর সামনে বিক্ষোভ করার অভিযোগে তাদেরকে আটক করা হয়েছে। খবর পার্সটুডে, ডেইলি পাকিস্তান।

এক চাচাতো ভাইয়ের বিরুদ্ধে কিসাসের রায় ঘোষণার প্রতিবাদে এসব যুবরাজ সেখানে বিক্ষোভ করেছিল বলে সৌদি গণমাধ্যম জানিয়েছে।

সৌদি আরবের বিখ্যাত লেখক জামাল খাশুকচি তার টুইটার পেইজে লিখেছেন, সৌদি সরকারের বিভিন্ন সিদ্ধান্তের সমালোচনার কারণে নতুনকরে ধরপাকড় শুরু হয়েছে। নতুনকরে যাদের আটক করা হয়েছে তাদেরকে কোন কারাগারে রাখা হয়েছে, তা স্পষ্ট নয়।

এর আগে দুর্নীতির অভিযোগে যুবরাজ, মন্ত্রী, সাবেক মন্ত্রী, ব্যবসায়ী ও প্রশাসনিক কর্মকর্তা মিলিয়ে অন্তত দুই শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করে সৌদি সরকার।

আটক প্রিন্স ও মন্ত্রীদের রিয়াদের বিলাসবহুল রিটজ-কার্লটন হোটেলে রাখা হয়েছে। রিয়াদের রিটজ-কার্লটন হোটেলকে এখন বিশ্বের সবচেয়ে বিলাসবহুল কারাগার হিসেবে গণ্য করা হয়। কারণ এ পর্যন্ত আটক বহু সৌদি প্রিন্স ও ব্যবসায়ীকে সেখানে রাখা হয়েছে। সেখানে আটক ব্যক্তিদের ওপর নির্মম নির্যাতনও করা হচ্ছে বলে খবর বেরিয়েছে।

গত ৪ নভেম্বর সৌদি সরকার প্রথম দফায় বেশ কয়েকজন প্রিন্স ও মন্ত্রীকে আটকের পর দাবি করে, দুর্নীতি বিরোধী অভিযানের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। তবে বিশ্লেষকরা বলছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ক্ষমতা পাকাপোক্ত করতেই ওইসব প্রিন্সকে আটক করা হয়েছে।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ০১:৩৩ এএম, ৭ জানুয়ারি ২০১৮, রোববার
ডিএইচ