Home / আন্তর্জাতিক / সোলেইমানি হত্যা আন্তর্জাতিক আইন লঙ্ঘন : মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে
mahatir

সোলেইমানি হত্যা আন্তর্জাতিক আইন লঙ্ঘন : মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে

ইরানের রেভল্যুশনারি গার্ডস বাহিনীর কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানি হত্যাকাণ্ডের ঘটনায় মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এ সময় তিনি জেনারেল সোলেইমানিকে ‘অমর’ বলে ঘোষণা দেন। মাহাথির বলেন, ‘আমরা এখন আর নিরাপদ নই। এখনই সময় মুসলিম দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার।’ আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মাহাথির আরো বলেন, ‘ড্রোন হামলা করে কাশেম সোলাইমানি হত্যা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র।’

এদিকে সোলেইমানি হত্যা তথা তার ওপর মার্কিন হামলার পর থেকেই মধ্যপ্রাচ্যে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। মাহাথির বলছেন, ‘মার্কিন বাহিনীর এই হামলা সন্ত্রাসবাদকে আরো উসকে দিচ্ছে।’

মধ্যপ্রাচ্যের দেশটির ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরও ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির। আনুমানিক ১০ হাজার ইরানি মালয়েশিয়ায় বাস করেন।

সম্প্রতি ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে মন্তব্যের জেরে বিজেপি সরকারের সমালোচনার শিকার হয়েছেন মাহাথির। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানোর জন্য মাহাথিরকে অনুরোধ করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এসব ব্যাপারে ৯৪ বছর বয়সী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সত্য কথা বলি। আপনি যদি এমন কিছু করেন, যেটি সঠিক নয়, আমি মনে করি, সে বিষয়ে কথা বলার অধিকার আমার রয়েছে।’

এদিকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ইরানি দূতাবাসের বাইরে বোরকা পরিহিত নারীসহ অর্ধশত মানুষ জড়ো হয়েছে। তারা সেখানে মার্কিনবিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছে।

বার্তা কক্ষ, ৮ জানুয়ারি ২০১৯