Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয়ে বিশ্ব শিক্ষক দিবস পালন
sengown

সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয়ে বিশ্ব শিক্ষক দিবস পালন

চাঁদপুর সদরের সেনগাঁও বালিকা উচ্চ বিদ্যালয়ে আজ ৫ অকোটাবর বিশ^ শিক্ষক দিবস পালন করা হয়েছে । বিশ্ব শিক্ষক দিবস ২০২৩ প্রতিপাদ্য হচ্ছে ” শিক্ষার পরিবর্তন শিক্ষক দিয়ে শুরু হয়”। প্রতি বছরের মতো এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।

সকাল ১০ টায় নিয়মিত সমাবেশ করার পর সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ন্যয় র‌্যালি, আলোচনা সভা, শিক্ষকদের ফুল দিয়ে সম্মামনা জানানো ও কেক কাটা হয় এবং শিক্ষক নিয়ে কবিতা আবৃতি।
এতে সভাপতিত্ব করেন প্রধানশিক্ষক মো.আবদুল আজিজ। তিনি তাঁর স্বাগত বক্তব্যে শিক্ষরকর প্রতি সম্মান,মর্যাদা , দায়িত্ববোধ ও দেশের প্রতি ভালোবাসা জাগ্রত হতে উদ্দীপনামূলক বক্তব্য দেন।

অন্যান্যের মাধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য প্রদান করেন অভিভাবক সদস্য সহকারী শিক্ষক আবদুল করীম, মো.আহসান উদ্দিন, মাও.আবদুল হান্নান প্রিয়াংকা দাস,নিতাই চন্দ্র দে,শানজিদা আকতার। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন নবম শ্রেণির ছাত্রী নুসরাত জাহান, রিয়ামনি,৮ম শ্রেণির সাবিকুন নূর সুচি, ৭ম শ্রেণির ইভা আকতার , নিপা আকতার ।

পবিত্র কোর আন তেলায়াত করেন সামিয়া আকতার এবং গীতা পাঠ করেন উত্তরা মজুমদার । উপস্থাপনা করেন শিক্ষক আবদুল গনি।

শিক্ষা প্রতিষ্ঠানে নিজ উদ্যোগে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা এবং শিক্ষকদের প্রতি শিক্ষার্থীসহ সবার শ্রদ্ধাবোধ এবং সম্মান বৃদ্ধির জন্য সচেতনতা তৈরিতে উপদেশ মূলক বক্তব্য দেন।

বক্তাগণ বলেন, শিক্ষকতা হচ্ছে মহান পেশা। পৃথিবীতে যতগুলো পেশা রয়েছে তার মধ্যে শিক্ষকতাকে মর্যাদার চোখে দেখতে হয়। পৃথিবীতে মা বাবার পরের স্থান হচ্ছে শিক্ষকের। শিক্ষককে দ্বিতীয় বাবা-মা বলা যায়। সমাজে শিক্ষকের ভূমিকা অপরিসীম।

শিক্ষক একজনের সমাজকে সুন্দরভাবে গড়ে তোলার কারিগর। শিক্ষক শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ ও নৈতিকতার সৃষ্টি করে, যার ফলে একজন শিক্ষার্থী সুন্দর মানুষ হয়ে গড়ে ওঠে এবং সমাজ ও দেশের প্রতি দায়িত্বশীল হয়, শ্রদ্ধাশীল হয়। শিক্ষকের এসব কৃতিত্বের স্বীকারোক্তির জন্য তাদের স্মরণ করার জন্য ও কল্যাণ কামনার জন্য এবং শিক্ষকের যে গুরুত্ব সেটা স্বীকার করার জন্য প্রতিবছর ৫ অক্টোবর তাদের সম্মানার্থে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়।

আবদুল গনি
৫ অক্টোবর ২০২৩