Home / লাইফস্টাইল / সুস্থ্যথাকতে ঠিক কতটুকু লবণ খাওয়া প্রয়োজন!
সুস্থ্যথাকতে ঠিক কতটুকু লবণ খাওয়া প্রয়োজন!

সুস্থ্যথাকতে ঠিক কতটুকু লবণ খাওয়া প্রয়োজন!

এটি একটি ক্রমাগত বিতর্কিত প্রশ্ন। লবণে যে পুষ্টি উপাদান আছে, বিশেষ করে সোডিয়াম তা আপনার বেঁচে থাকার জন্য জরুরি একটি উপাদান।

যুক্তরাষ্ট্রের টুলেইন বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল পাবলিক হেলথ এর অধ্যাপক ড. পল হোয়েলটন লাইভ সায়েন্স ডটকমকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ‘সোডিয়াম হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ এক্সট্রাসেলুলার ইলেকট্রোলাইট। যা অনেক স্বাস্থ্যগত কার্যক্রমে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে।’

ইলেকট্রোলাইট হলো ক্ষুদ্রাতিক্ষুদ্র পদার্থ যা পানিতে মিশে গিয়ে পজিটিভ এবং নেগেটিভ আয়ন তৈরি করে যা থেকে বিদ্যুত উৎপাদিত হয়।

দেহের ভেতরে এবং বাইরে এই চার্জদ্বয়ের যথাযথ ভারসাম্য অনেক দৈহিক কার্যক্রম নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। দেহের আর্দ্রতা, রক্তচাপ, স্নায়ু এবং মাংসপেশির কার্যক্রম যথাযথভাবে পরিচালনায় এই ভারসাম্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের নির্দেশনা মোতাবেক একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ২,৩০০ মিলিগ্রাম সোডিয়াম খাওয়া উচিত। আর এর বেশি খেলেই উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে এবং ফলত হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো বড় কোনো বিপদ ডেকে আনতে পারে।

একজন মানুষের বেঁচে থাকার জন্য সর্বনিম্ন কতটুকু লবণ দরকার?

ড. পল হোয়েলটন বলেন, প্রতিদিন ১৫০০ মিলিগ্রাম খেলেই চলবে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর মতও তাই- প্রাপ্ত বয়স্কদের মধ্যে যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের কোনো মতেই ১৫০০ গ্রাম এর বেশি লবণ খাওয়া উচিত নয়।

আর সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তিন বছরের কম বয়সী শিশুদের জন্যও এই পরিমাণ (১৫০০ মিলিগ্রাম) লবণ খাওয়ার পরামর্শ দেয়।

তবে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ) এর মতে, একজন মানুষের শরীরের প্রতিদিনের লবণের চাহিদা ৫০০ মিলিগ্রামেরও কম। অথবা এক চা চামচের চার ভাগের একভাগেরও কম।

সূত্র: লাইভ সায়েন্স

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৩: ৪০ পি.এম ১০মার্চ,২০১৮শনিবার
কে এইচ