Home / জাতীয় / রাজনীতি / বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য
বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য

বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য, প্রতিনিধিত্বশীল সরকারও তারা দেখতে চায়, চায় বাংলাদেশের সঙ্গে অত্যন্ত ভালো সম্পর্ক-অতীতেও যেমনটি চেয়েছে।

শনিবার (০৪ মার্চ) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠককালে ঢাকায় সফররত এশিয়া ও ফ্যাসিফিক বিষয়ক বৃটিশমন্ত্রী অলক শর্মা এ অভিপ্রায় ব্যক্ত করেন।

বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারা (যুক্তরাজ্য) বাংলাদেশের সঙ্গে অত্যন্ত ভালো সম্পর্ক চান। বাংলাদেশে তারা সুষ্ঠু-অবাধ নির্বাচন সব সময় দেখতে চেয়েছেন। এখনো সেটাই দেখতে চান। তারা প্রতিনিধিত্বশীল সরকার অব্যশই এখানে দেখতে চান।

খালেদা-শর্মা দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছেন উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কীভাবে আরো ‌উন্নত করা যায়, কীভাবে পারস্পরিক ব্যবসা বাণিজ্য বৃদ্ধি করা যায়- সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বিএনপির পক্ষ থেকে আমরা বলেছি, আমরা এ সম্পর্ক আরো উন্নত দেখতে চাই। আমাদের বাণিজ্য ও অন্যান্য অর্থনৈতিক বিষয়গুলোতে যুক্তরাজ্যের ভূমিকা আরো বড় করে দেখতে চাই। বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্য খাতে যুক্তরাজ্যের অবদান কীভাবে আরো বাড়ানো যায়, সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

ছাত্রদের ট্রেনিং, পড়া-শোনা, উচ্চ শিক্ষার বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আরমগীর বলেন, আরেকটি বিষয় জরুরিভাবে আলোচনা হয়েছে, সেটি হলো ভিসা। আমাদের এখন দিল্লি থেকে যুক্তরাজ্যের ভিসা আসে। এতে করে আমাদের অনেক সমস্যা হচ্ছে। বিষয়টি আমরা তাদের নলেজে দিয়েছি। তারা এটাতে গুরুত্ব দেবেন বলে আশ্বস্ত করেছেন।

বিকেল সাড়ে ৪টা থেকে ৫টা পযর্ন্ত গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হয়। বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান উপস্থিত ছিলেন।

অলক শর্মা তিন দিনের সফরে বৃহস্পতিবার (০২ মার্চ) ঢাকায় এসেছেন। শুক্রবার (০৩ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন তিনি। শনিবার (০৪ মার্চ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

নিউজ ডেস্ক
।। আপডটে,বাংলাদশে সময় ০৭ : ২৭ পিএম, ০৪ ২০১৭ শনিবার

এইউ

Leave a Reply