সুইডেনে কোরআন অবমাননার প্রতিবাদে মতলব উত্তরে বিক্ষোভ মিছিল

সুইডেনের রাজধানী স্টকহোমে পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে উপজেলার ছেংগারচর পৌরসভার আলেমা উলামা ও সর্বস্তরের তৌহিদী জনতা।

আজ শুক্রবার (৭ জুলাই) বাদ জুম্মা মতলব উত্তর উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ গেইট থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। পরে থানা রোড প্রদক্ষিণ করে বাজারের চৌরাস্তা মোড়েমোড় এসে সংক্ষিপ্ত আলোচনা ও প্রতিবাদ সমাবেশের মাধ্যমে মিছিলটি শেষ হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তারা জানান, তারা শুধু পবিত্র কোরআন অবমাননা বরং সমস্ত মুসলিমের হৃদয় আঘাত করেছে ও পুড়িয়েছে। তারা এর কোনো ছাড় দিবেন না বলেও জানান।

বক্তারা আরও জানান, সারাবিশ্বের মুসলমানদের পবিত্র ধর্মীয় প্রতীক ও পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন অবমাননাকারীদের আইনের আওতায় এনে দ্রুত ফাঁসি কার্যকর করতে হবে। অন্যথায় আন্দোলন অব্যাহত থাকবে।

বিক্ষোপ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ ছাত্রলীগের আহবায়ক বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মনির হোসেন, ছেংগারচর দর্জি বাজার জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা ইব্রাহিম খলিল সালেহী আনন্দপুরী।
এসময় উপস্থিত ছিলেন, ছেংগারচর পৌরসভার ২নং ওয়ার্ডের সহায়ক আলী নূর বেপারী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মোঃ উজ্জল ফরাজী, ব্যবসায়ী খোরশেদ আলম ভুট্টু, মোঃ আহম্মদ উল্লাহ দর্জি,মোঃ কাউছার আলম,আব্দুল কাইয়ুম, আবুল হোসেনসহ ছেংগারচর বাজারের বিভিন্ন মসজিদের ইমাম,মুসুলিরাø এবং সমস্ত তৌহিদী জনতা অংশ গ্রহণ করেন।

শেষে সমগ্র বিশ্ব মুসলিম উম্মার শান্তি,সমৃদ্ধি ও মঙ্গল কামনা করে বিশেষ দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন ছেংগারচর দর্জি বাজার জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা ইব্রাহিম খলিল সালেহী আনন্দপুরী ।
প্রসঙ্গত, সুইডেনের স্টকহোমে গত শনিবার তুরস্কবিরোধী বিক্ষোভ করে উগ্র কট্টরপন্থি সমর্থকরা। বিক্ষোভে তুরস্কের দূতাবাসের সামনে পবিত্র কোরআন অবমাননার ঘটনা ঘটে। তারই প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন স্থানের মতো চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ৭ জুলাই ২০২৩

Share