সারাদেশে গ্রামীণ ব্যাংক ২০ কোটি গাছের চারা বিতরণ করবে

চাঁদপুরে গ্রামীণ ব্যাংকের বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন কালে চাঁদপুরের যোনাল ম্যানেজার এস এম সোয়েব বলেন ,‘ চলতি ২০২২-২৩ বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রামীণ ব্যাংক সারাদেশে ২০ কোটি ফলদ, ঔষধি ও বনজ জাতের চারা বিতরণ করে রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গাছের চারাগুলো সদস্যদের মধ্যে রোপণের জন্যে বিতরণের নির্দেশ দিয়েছে। এ সপ্তাহের মধ্যে ৭ কোটি ৬০ লাখ এবং উদ্বোধনের দিন মঙ্গলবার ৩ কোটি গাছের চারা বিতরণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।’

চাঁদপুরের ৬ টি এরিয়ায় ৫৪টি শাখায় বরাদ্দ ৫০ লাখ্ গাছের চারা । এ সপ্তাহের মধ্যে ১৪ লাখ ৯৫ হাজার এবং মঙ্গলবার ৬ লাখ ৪০ হাজার গাছের চারা বিতরণ করেছে । এ বর্ষা মৌসুমে গাছের চারা বিতরণ অব্যাহত থাকবে বলে তিনি জানান। গ্রামীণ ব্যাংক চাঁদপুরের যোনাল ম্যানেজার এস এস সোয়েব মঙ্গলবার ২০ জুন সকাল ৯ টায় বাগাদী গ্রামীণ ব্যাংক,পর্যায়ক্রমে হাজীগঞ্জের কংগাইশ কেন্দ্রে এবং চাঁদপুর যোনের অধীন রামগঞ্জ শাখায় সদস্যদের বাড়িতে রোপণের জন্যে পৃথক পৃথকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

তিনি বলেন,‘ বৃক্ষ আমাদের অক্সিজেন দিয়ে জীবন বাঁচায়, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে, ফল ঔষধ ও খাবার দেয় এবং আমাদের জ্বালানি ও অর্থনৈতিক সহায়তা করে থাকে। বিশেষ করে প্রকৃতির ভারসাম্য রক্ষায় ও বন্যা, মহামারী প্রভৃতি থেকে আমাদেরকে রক্ষা করতে সহায়তা করে। তাই গাছের চারা রোপণ করার পর পরিচর্যা করবেন। এতে আপনি লাভবান হবেন।’ গ্রামীণ ব্যাংকের কেন্দ্রিয় সিদ্ধান্ত মতে- প্রত্যেক সদস্য এ বছর অন্তত: ৬ টি করে বৃক্ষরোপণ করার নির্দেশ দিয়েছে। ’ স্ব স্ব সদস্যদের নিজ নিজ বাড়িতে পছন্দমত জায়গায় এ বৃক্ষরোপণ করবে এবং ভালোভাবে পরিচর্যা করে আজকের চারাটিকে মূল্যবান গাছে পরিণত করতে আহবান জানান।

প্রসঙ্গত, সারা বাংলাদেশে ২ হাজার ৫শ ৫০ টি গ্রামীণ ব্যাংক শাখায় ১ কোটি ৩ লাখ সদস্য -সদস্যা রয়েছে । এ সব শাখায় ১ লাখ ৩১ হাজার কেন্দ্র রয়েছে । চাঁদপুরে ৫৪ টি শাখায় ৩ হাজার ২শ ৪০ টি কেন্দ্রে ১ লাখ ৮২ হাজার সদস্য-সদস্যা রয়েছে। চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রামীণ ব্যাংক সারাদেশে ২০ কোটি ফলদ,ঔষধি ও বনজ জাতের চারা সদস্যগণ নিজ নিজ বাড়িতে রোপণ করবে ।

আবদুল গনি
২৪ জুন ২০২৩

Share