Home / সারাদেশ / সারাদেশে গ্রামীণ ব্যাংক ২০ কোটি গাছের চারা বিতরণ করবে
gb

সারাদেশে গ্রামীণ ব্যাংক ২০ কোটি গাছের চারা বিতরণ করবে

চাঁদপুরে গ্রামীণ ব্যাংকের বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন কালে চাঁদপুরের যোনাল ম্যানেজার এস এম সোয়েব বলেন ,‘ চলতি ২০২২-২৩ বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রামীণ ব্যাংক সারাদেশে ২০ কোটি ফলদ, ঔষধি ও বনজ জাতের চারা বিতরণ করে রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গাছের চারাগুলো সদস্যদের মধ্যে রোপণের জন্যে বিতরণের নির্দেশ দিয়েছে। এ সপ্তাহের মধ্যে ৭ কোটি ৬০ লাখ এবং উদ্বোধনের দিন মঙ্গলবার ৩ কোটি গাছের চারা বিতরণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।’

চাঁদপুরের ৬ টি এরিয়ায় ৫৪টি শাখায় বরাদ্দ ৫০ লাখ্ গাছের চারা । এ সপ্তাহের মধ্যে ১৪ লাখ ৯৫ হাজার এবং মঙ্গলবার ৬ লাখ ৪০ হাজার গাছের চারা বিতরণ করেছে । এ বর্ষা মৌসুমে গাছের চারা বিতরণ অব্যাহত থাকবে বলে তিনি জানান। গ্রামীণ ব্যাংক চাঁদপুরের যোনাল ম্যানেজার এস এস সোয়েব মঙ্গলবার ২০ জুন সকাল ৯ টায় বাগাদী গ্রামীণ ব্যাংক,পর্যায়ক্রমে হাজীগঞ্জের কংগাইশ কেন্দ্রে এবং চাঁদপুর যোনের অধীন রামগঞ্জ শাখায় সদস্যদের বাড়িতে রোপণের জন্যে পৃথক পৃথকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

তিনি বলেন,‘ বৃক্ষ আমাদের অক্সিজেন দিয়ে জীবন বাঁচায়, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করে, ফল ঔষধ ও খাবার দেয় এবং আমাদের জ্বালানি ও অর্থনৈতিক সহায়তা করে থাকে। বিশেষ করে প্রকৃতির ভারসাম্য রক্ষায় ও বন্যা, মহামারী প্রভৃতি থেকে আমাদেরকে রক্ষা করতে সহায়তা করে। তাই গাছের চারা রোপণ করার পর পরিচর্যা করবেন। এতে আপনি লাভবান হবেন।’ গ্রামীণ ব্যাংকের কেন্দ্রিয় সিদ্ধান্ত মতে- প্রত্যেক সদস্য এ বছর অন্তত: ৬ টি করে বৃক্ষরোপণ করার নির্দেশ দিয়েছে। ’ স্ব স্ব সদস্যদের নিজ নিজ বাড়িতে পছন্দমত জায়গায় এ বৃক্ষরোপণ করবে এবং ভালোভাবে পরিচর্যা করে আজকের চারাটিকে মূল্যবান গাছে পরিণত করতে আহবান জানান।

প্রসঙ্গত, সারা বাংলাদেশে ২ হাজার ৫শ ৫০ টি গ্রামীণ ব্যাংক শাখায় ১ কোটি ৩ লাখ সদস্য -সদস্যা রয়েছে । এ সব শাখায় ১ লাখ ৩১ হাজার কেন্দ্র রয়েছে । চাঁদপুরে ৫৪ টি শাখায় ৩ হাজার ২শ ৪০ টি কেন্দ্রে ১ লাখ ৮২ হাজার সদস্য-সদস্যা রয়েছে। চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রামীণ ব্যাংক সারাদেশে ২০ কোটি ফলদ,ঔষধি ও বনজ জাতের চারা সদস্যগণ নিজ নিজ বাড়িতে রোপণ করবে ।

আবদুল গনি
২৪ জুন ২০২৩