সাগরে লঘুচাপ, মোংলা বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের কারণে মোংলা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুন অর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

লঘুচাপের কারণে বুধবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকেই থেমে থেমে বৃষ্টিপাত ও মোংলাসহ সংলগ্ন উপকূলীয় এলাকার ওপর দিয়ে হালকা থেকে মাঝারি ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। নিষেধাজ্ঞা শেষে জেলেরা সাগরে নামলেও তাতে এখন বাধা হয়ে দাঁড়িয়েছে আকস্মিক এ লঘুচাপ। লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সুন্দরবনের দুবলার চর, আলোরকোল, নারকেলবাড়ীয়া ও ভেদাখালীসহ বিভিন্ন খালে অবস্থান করছে শত শত ট্রলার।

বাগেরহাটের শরণখোলার মৎস্য অবতরণ কেন্দ্রের আড়তদার কবির হাওলাদার বলেন, ‘একদিকে প্রাকৃতিক দুর্যোগ অন্যদিকে সাগর ও সুন্দরবনে দফায় দফায় মাছ ধরায় নিষেধাজ্ঞা, আমরা জেলেরা এখন একেবারেই নিঃস্ব হয়ে গেছি। দুর্যোগ তো আমাদের পেছনে লেগেই আছে। যখনই ইলিশ ধরা পড়া শুরু করে, তখনই দুর্যোগ হানা দেয়।’

শরণখোলা সমুদ্রগামী ফিশিং ট্রলার মালিক সমিতির সভাপতি আবুল হোসেন বলেন, আবহাওয়া খারাপ হওয়ায় সাগরে টিকতে না পেরে ফিশিং ট্রলারগুলো বিভিন্ন ঘাটসহ সুন্দরবনের নদী-খালে আশ্রয় নিয়েছে। বনবিভাগ ও কোস্ট গার্ড ওইসব এলাকায় ট্রলার ও ট্রলারে থাকা জেলেদের নিরাপদ অবস্থানের ক্ষেত্রে সাহায্য-সহযোগিতা করছেন।

টাইমস ডেস্ক/ ১৪ সেপ্টেম্বর ২০২৩

Share