Home / খেলাধুলা / ছয় বছর পর আবারো সাকিবের নেতৃত্বে টাইগাররা
ছয় বছর পর আবারো সাকিবের নেতৃত্বে টাইগাররা

ছয় বছর পর আবারো সাকিবের নেতৃত্বে টাইগাররা

চলমান দক্ষিণ আফ্রিকা সফরটা বাংলাদেশের জন্য অত্যন্ত বাজে একটা সফরে পরিণত হয়েছে। টেস্ট হোয়াইটওয়াশের পর ওয়ানডেতেও হোয়াইটওয়াশ হয় টাইগাররা। আজ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

ব্লুমফন্টেইনে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে দুই দল। খেলাটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা ও গাজী টিভি।

আর এই ম্যাচ দিয়ে অধিনায়ক হিসেবে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন সাকিব আল হাসান। এর আগে ২০০৯ সালের আগস্ট থেকে ২০১০ সালের মে পর্যন্ত বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করেছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার।

চলতি বছরের এপ্রিলে শ্রীলংকা সফরের পরই বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দেন মাশরাফী বিন মোর্তুজা। ফলে দ্বিতীয়বারের মত টি-টিয়েন্টি দলের অধিনায়কত্ব পান সাকিব আল হাসান।

নিজের দ্বিতীয় অধ্যায়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম অধিনায়কত্ব করতে মাঠে নামবেন সাকিব। প্রোটিয়া সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজে বিধ্বস্ত হলেও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সাকিবের উপর আস্থা রাখছেন মাশরাফী বিন মোর্তুজা।

অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের প্রথম অধ্যায়ে চারটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সাকিব। তবে হারের স্বাদ নিয়েছে সবগুলো ম্যাচেই। ২০০৯ সালের ২ আগস্ট প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব করেন সাকিব আল হাসান।

ঐ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিলো ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটি ৫ উইকেটে হেরেছিলো টিম টাইগাররা। এরপর নিউজিল্যান্ড সফরে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে ১০ উইকেটের বড় ব্যবধানে হারে টাইগাররা। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে অংশ নেয় বাংলাদেশ।

পাকিস্তানের কাছে ২১ রানে এবং অস্ট্রেলিয়ার কাছে ২৭ রানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। বিশ্বকাপ শেষেই টি-টোয়েন্টি ফরম্যাটে সাকিবের জায়গায় বাংলাদেশ দলের নেতৃত্ব পান মুশফিকুর রহীম।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে ১০ জয় ও ১৭ ম্যাচে হারের স্বাদ দেন তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের অধিনায়কদের পরিসংখ্যান :
মাশরাফী বিন মোর্তুজা ম্যাচ : (২৮), জয় (১০), হার (১৭) টাই (০), পরিত্যক্ত (১), শতকরা (৩৭.০৩)

মুশফিকুর রহীম : ম্যাচ (২৩), জয় (৮), হার (১৪), টাই (০), পরিত্যক্ত (১), শতকরা (৩৬.৩৬)

মোহাম্মদ আশরাফুল : ম্যাচ (১১), জয় (২), হার (৯), টাই (০), পরিত্যক্ত (০), শতকরা (১৮.১৮)

সাকিব আল হাসান : ম্যাচ (৪), জয় (০), হার (৪), টাই (০), পরিত্যক্ত (০), শতকরা (০.০০)

শাহরিয়ার নাফীস : ম্যাচ (১), জয় (১), হার (০), টাই (০), পরিত্যক্ত (০), শতকরা (১০০.০০)

করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ ১১ : ১৫ এএম, ২৬ অক্টোবর, ২০১৭ বৃহস্পতিবার
এইউ

Leave a Reply