Home / চাঁদপুর / সাংবাদিকতা কিংবা রাজনীতিতে কাপুরুষের কোন ঠাঁই নেই: সুজিত রায় নন্দী
সাংবাদিকতা

সাংবাদিকতা কিংবা রাজনীতিতে কাপুরুষের কোন ঠাঁই নেই: সুজিত রায় নন্দী

‘মুক্তিযুদ্ধের চেতনায় মুক্ত সাংবাদিকতায় আমরা’ এই স্লোগানকে সামনে রেখে পথ চলা চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাবের নব-গঠিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক, ইফতার মাহফিল ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।
৩১ মার্চ শুক্রবার বিকেলে চাঁদপুর শহরের রসুইঘর পার্টি সেন্টারে জমকালো আয়োজনের মধ্য দিয়ে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী। তিনি বলেন, সাংবাদিকতা কিংবা রাজনীতিতে কাপুরুষের কোন ঠাঁই নেই। সাংবাদিক এবং রাজনীতিবিদদের সাহসী এবং ন্যায়ের পক্ষে অবিচল থাকতে হয়। দুর্নীতিবাজ-লুটেরাদের কখনোই সাংবাদিকরা ভয় করতে পারে না। আমরা যারা রাজনীতি করি এবং আপনারা যারা সাংবাদিকতা করেন তাদের সব সময় সত্য ন্যায়ের পক্ষে থাকতে হবে।

তিনি আরো বলেন, সাংবাদিকতায় সাহসিকতার জন্যই সম্মান বয়ে আনে। অপসাংবাদিকতা হচ্ছে মানবতার শত্রু, দেশের শত্রু ও জাতির শত্রু। পদ্মা-মেঘনা আমাদের গর্বের ধন। এজন্য চাঁদপুরকে রূপালী ইলিশের বাড়ি বলা হয়। চাঁদপুরের জন্য আমরাও ধন্য। সাংবাদিকদের দ্বারা কেউ যেন ক্ষতিগ্রস্থ না হয় সে জন্য সবাইকে সজাগ থাকতে হবে। আমরা আছি সততা, সাহসিকতা, ন্যায় ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পক্ষে। তাই অপসাংবাদিকতা ছেড়ে দিতে হবে। সাংবদিকতা হোক দুর্নীতি, অপসংস্কৃতি ও অপকর্মের বিরুদ্ধে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার সরকারের আমলে পত্রিকাগুলো সবচেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে। শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে ও যাবে। সরকারের উন্নয়ন মূলক কর্মকান্ডগুলো আপনাদের মাধ্যমে তুলে ধরতে হবে। শেখ হাসিনা যদি সরকারে না থেকে তাহলে বাংলাদেশ হবে সিরিয়া, লিবিয়া, সোমালিয়া ও আফগানিস্তানের মতো। তাই সবাইকে এ ব্যাপারে সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে সঠিক সাংবাদিকতা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাসির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা পাটোয়ারী দুলাল, অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক ও আইসিটি) বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার ইয়াছির আরাফাত, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের নব-নির্বাচিত সহ-সভাপতি জেসমিন সুলতানা মুন্নি প্রমূখ।

চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাবের সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন এবং যুগ্মসাধারণ সম্পাদক বোরহান উদ্দিন আলীমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে সাংবাদিক ক্লাবের পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন কার্যনির্বাহী সদস্য ইকবাল হোসেন পাটওয়ারী, সিনিয়র সহ-সভাপতি শাহাদাত হোসেন শান্ত, সহ-সভাপতি শওকত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ. লতিফ, সাংগঠনিক সম্পাদক কে.এম. মাসুদ।

অনুষ্ঠানে সংবর্ধিত গুণী ব্যক্তি হলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, চাঁদপুর জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব ওসমান গনি পাটোয়ারী, চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদ, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সভাপতি সাংবাদিক মিজান মালিক, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি জেসমিন সুলতানা মুন্নি, হাজিগঞ্জ পৌরসভার মেয়র মাহবুব আলম লিপন, চাঁদপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবুল কালাম চিশতী।

অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন, দৈনিক চাঁদপুর কন্ঠের প্রকাশক ও সম্পাদক অ্যাড. ইকবাল বিন বাশার, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ইঞ্জিনিয়র আব্দুর রব, যুগ্ম সাধারণ সম্পাদব জহিরুল ইসলাম, অ্যাড বদিউজ্জামান কিরণ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব আলী মাস্টার, সহকারি কমান্ডার মৃণাল কান্তি সরকার,মোহনপুর ইউপি চেয়ারম্যান কাজী মিজানুর রহমান, অ্যাড. আ.ন.ম. গোলাম জিলানি, সাবেক ছাত্র নেতা অ্যাড. সেলিম মিয়া, জেলা সেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আলহাজ্ব জয়নাল আবেদিন, জেলা সেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক ফেরদাউস মোর্শেদ জুয়েল, আওয়ামী লীগ নেতা অ্যাড। দেবাশিষ কর, বাসদ নেতা শাহ জাহান তালুকদার।

অনুষ্ঠানে চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাবের ২০২৩ সালের ৪১ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটির সকল সদস্যদেরকে অভিসিক্ত করা হয় এবং তারা অতিথিদের কাছ থেকে শুভেচ্ছা স্বারক গ্রহণ করেন। অনুষ্ঠানে চাঁদপুর জেলা সাংবাদিক ক্লাবের ২০২৩ কার্যকরি কমিটির সকল সদস্য, সাধারণ সদস্য ও রাজনৈতিক ব্যক্তিবর্গ, প্রশাসন এবং পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ৩১ মার্চ ২০২৩