Home / চাঁদপুর / সাংবাদিকতাকে মহান পেশা বলার কারণ এ পেশায় নীতি ও নৈতিকতা আছে
সাংবাদিকতাকে মহান পেশা বলার কারণ এ পেশায় নীতি ও নৈতিকতা আছে
চাঁদপুর প্রেসক্লাবের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। ছবি : মিজানুর রহমান রানা

সাংবাদিকতাকে মহান পেশা বলার কারণ এ পেশায় নীতি ও নৈতিকতা আছে

 

 মিজানুর রহমান রানা : আপডেট: ০৭:৩৪ অপরাহ্ণ, ০৪ সেপ্টেম্বর ২০১৫, শুক্রবার

জাতীয় পর্যায়ের সাংবাদিকদের আগমনে ৪ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত ‘‘সাংবাদিকতা ও সমসাময়িক পরিস্থিতি’’ বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় আলোচনাসভায় প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে বলেন, “সাংবাদিকতা একটি গুরুত্বপূর্ণ পেশা ও মহান দায়িত্ব। এই দায়িত্ব পালনের জন্যে আপনাদেরকে প্রশিক্ষণের যে ব্যবস্থা করা দরকার তা অচিরেই করা হবে। সাংবাদিক হওয়ার প্রথম যোগ্যতা আপনি সাংবাদিকতাকে ভালোবাসেন কি-না। আপনি যদি এ পেশাকে ভালো না বাসেন তাহলে তাতে ভালো করতে পারবেন না।

তিনি আরো বলেন, “পরীক্ষা দিয়ে সাংবাদিক তৈরি হয় না। সাংবাদিক হওয়ার জন্যে তার লেখার যোগ্যতা, পড়াশোনার মাপকাঠি, ঠিকমতো বলতে পারা বা উপস্থাপনা এসব শিক্ষাসহ দেশের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে তার একটি সম্ভব ধারণা থাকতে হবে। কারো যদি সাংবাদিকতায় ইউনিভার্সিটির শিক্ষা নাও থাকে তবে তিনি যদি শিক্ষিত এবং লেখা ও বলার দক্ষতা তাকে তাহলে তিনি ভালো সাংবাদিক হতে পারবেন। সাংবাদিকতাকে মহান পেশা বলা হয়, কারণ সাংবাদিকতায় নীতি ও নৈতিকতার প্রয়োজন হয়। মানুুষের গণমাধ্যমের প্রতি বিশ্বাস, আস্থা ও প্রত্যাশা আছে বলেই তারা তা জনসম্মুখে তুলে ধরার জন্যে সাংবাদিকদের কাছে বা প্রেসক্লাবের কাছে আসে। তাদের দুঃখ-দুর্দশা প্রকাশ করে সাংবাদিকরা তাদের মহান দায়িত্ব পালন করে।

তিনি বলেন, “আমরা সাংবাদিকরা আইনের ঊর্ধ্বে নই, আমাদেরকে দেশের প্রচলিত আইন মেনেই কাজ করতে হয়। আমরা দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠভাবে যদি এই স্বাধীনতাকে ব্যবহার করি তাহলে আমরা রাষ্ট্রের কল্যাণ ও সাধারণ মানুষের সেবা করতে পারবো। তবে আমরা ব্যক্তি আক্রোশের বশবর্তী হয়ে কোনো কাজ করি, তাহলে তা সমাজে অস্থিতিশীলতার সৃষ্টি হবে।

তিনি বলেন, “পাশাপাশি কেউ দুর্নীতি করলে সেই সংবাদ প্রকাশ করলে দুর্নীতিবাজরা সচেতন হবে এবং দুর্নীতি বন্ধ হবে। হলুদ সাংবাদিকতা, নীতি নৈতিকতাবর্জিত সাংবাদিকতা পরিহার করতে হবে। কারণ সংবিধানের আলোকেই আমাদের গণমাধ্যমের স্বাধীনতা। আপনাদের ঐক্যই হবে আপনাদের সুরক্ষার চাবিকাঠি।”

অনুষ্ঠানের শুরুতেই আমন্ত্রিত অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানান প্রেসক্লাব নেতৃবৃন্দ। পরে অতিথিদেরকে প্রেসক্লাব গাইড উপহার প্রদান করেন প্রেসক্লাব সভাপতি শহীদ পাটোয়ারী।

জাতীয় প্রেসক্লাব সভাপতিকে শুভেচ্ছা জানান ডা. বদরুন নাহার চৌধুরী।

এ সময় অতিথিদেরকে ক্রেস্ট প্রদান করেন প্রেসক্লাবের পক্ষে আলহাজ্ব ওসমান গনি পাটওয়ারী, বাবু শংকর দে, প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, অধ্যক্ষ জালাল চৌধুরী, অধ্যক্ষ বেলাল আহমেদ, ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক বিএম হান্নান, চাঁদপুর সংবাদের সম্পাদক ও প্রকাশক আবদুর রহমান, মেঘনাবার্তার প্রকাশক ও সম্পাদক আবদুল আউয়াল রুবেল, চাঁদপুর জমিনের প্রকাশক ও সম্পাদক রোকনুজ্জামান রোকন, প্রেসক্লাবের সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল রুশদী, চাঁদপুর কণ্ঠের নির্বাহী সম্পাদক মির্জা জাকির, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম নেতৃবন্দ, চাঁদপুর ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, হাইমচর প্রেসক্লাসের সাধারণ সম্পাদক খুরশিদ আলম, মতলব দক্ষিণ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামাল হোসেন, হাজীগঞ্জের কামরুজ্জামান টুটুল, কচুয়া প্রেসক্লাবের সভাপতি সাধারণ সম্পাদক, মতলব ও ফরিদগঞ্জের নেতৃবৃন্দ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের উন্নয়ন কমিটির সভাপতি আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।

চাঁদপুর প্রেসক্লাবের পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, শাহ মো. মাকসুদুল আলম প্রমুখ। এ সময় বক্তারা চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যক্ষ কামরুজ্জামান চৌধুরীর প্রতি বিশেষ শ্রদ্ধা জানিয়ে তাঁর অবদান স্মরণ করে বক্তব্য রাখেন।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আশরাফ আলী। বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহাম্মদ সফিকুর রহমান, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জরুল আহসান বুলবুল, প্রেস সচিব আবুল কালাম আজাদ, মিডিয়া ব্যক্তিত্ব মঞ্জুরুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ, সাধারণ সম্পাদক কুদ্দুস আশরাফ, জাতীয় প্রেসক্লাবের কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, কার্যকরী সদস্য মোল্লা জালাল উদ্দিন, কার্যকরী কমিটির আতিউর রহমান ভূ্ইঁয়া, রয়টার্সের ফটো সাংবাদিক রফিকুর রহমান, সামছুদ্দিন পেয়ারা, আতিকুর রহমান আতিক।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মুফতি শেখ মুহাম্মদ, গীতা পাঠ চাঁদপুর কণ্ঠের বিমল চৌধুরী।

অনুষ্ঠানে স্থানীয় প্রিন্ট, ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, বিভিন্ন উপজেলা থেকে আগত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫