Home / চাঁদপুর / সশস্ত্র বাহিনী দিবসে চাঁদপুরে যুদ্ধ জাহাজ বিএনএস অতন্দ্র উন্মুক্ত হচ্ছে
সশস্ত্র বাহিনী দিবসে চাঁদপুরে যুদ্ধ জাহাজ বিএনএস অতন্দ্র উন্মুক্ত

সশস্ত্র বাহিনী দিবসে চাঁদপুরে যুদ্ধ জাহাজ বিএনএস অতন্দ্র উন্মুক্ত হচ্ছে

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে চাঁদপুর লঞ্চ টার্মিনালে য্দ্ধু জাহাজ পরিদর্শনে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। সোমবার (২১ নভেম্বর) বিকেল তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত নৌবাহিনীর বিএনএস অতন্দ্র নামের এ জাহাজটি অবস্থান করবে।

বিষয়টি নিশ্চিত করেছেন যুদ্ধ জাহাজ অতন্দ্র’র ক্যাপ্টেন এজাজ। তিনি জানান, বুধবার দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশর নৌবাহিনীর বিএনএস অতন্দ্র নামের জাহাজটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

তিন আরো জানান, ‘মূলত এটি একটি যুদ্ধ জাহাজ। এ জাহাজটি গণচীনের সহযোগিতায় নির্মিত বাংলাদেশে তৈরি প্রথম যুদ্ধজাহাজ। এটি খুলনা শিপইয়ার্ডে নির্মিত হয়েছে। জাহাজটি ২০১৩ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশ নৌ বাহিনীতে অন্তভুক্ত হয়েছে ‘

এদিকে গতবছরও সশস্ত্র বাহিনী দিবসে চাঁদপুরে যুদ্ধ জাহাজটি প্রদর্শন করা হয়। ওই সময়ে জাহাজটি দেখতে বিপুল সংখ্যক দর্শনার্থী সেখানে ভিড় করে।

গঠন সম্পর্কে তিনি জানান, ‘বিএনএস অতন্দ্র জাহাজের দৈর্ঘ্য ৫০ দশমিক ৪০ মিটার প্রস্ত ৭ দশমিক ৫০ মিটার। এ জাহাজটির গতি ঘন্টায় ২১ নটিক্যাল মাইল। এ জাহাজে ২টি ৩৭ মি:মি: মাঝারি জাহাজ ও বিমান বিধ্বংসী কামান, ২ টি ২০ মি:মি: বিমান বিধ্বংসী কামান রয়েছে। এ জাহাজে ৫০ জন নাবিক এবং ৫ জন অফিসার রয়েছেন। সাব মিশাইল গান, এন্টি এয়ারক্রাপ্ট গানসহ বেশ কিছু অস্ত্র এতে রয়েছে।

এসময় জাহাজটিকে বর্ণিল সাজে সাজানো হয়। সশস্ত্র বাহিনী দিবসে সাধারণ মানুষের দেখার জন্য সমরাস্ত্র প্রদর্শন করা হয়।

এদিকে সশস্ত্র বাহিনী দিবসে চাঁদপুরে যুদ্ধ জাহাজ অবস্থান করছে। এমন দৃশ্য দেখতে গতবছর বিপুল সংখ্যক দর্শনার্থী সেখানে ভিড় করতে দেখা গেছে।

প্রতিবেদক- আশিক বিন রহিম
২০ নভেম্বর, ২০১৮

Leave a Reply