Home / আন্তর্জাতিক / সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করলো নিউইয়র্ক
সরকারি

সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করলো নিউইয়র্ক

নিরাপত্তাজনিত কারণে সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। আগামী ৩০ দিনের মধ্যে শহর কর্তৃপক্ষের মালিকানাধীন ডিভাইস ও নেটওয়ার্ক থেকে এই অ্যাপ সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, সরকারি কর্মীরা সরকারি মালিকানাধীন ডিভাইস ও নেটওয়ার্কগুলোতে টিকটক ব্যবহার করতে পারবেন না। এর আগেও নিরাপত্তা ঝুঁকির প্রসঙ্গ তুলে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

চীনা টেক জায়ান্ট বাইটড্যান্সের মালিকানাধীন অ্যাপটির ওপর চীনা সরকারের প্রভাব নিয়ে দীর্ঘদিন ধরেই সতর্কতা জানিয়ে আসছে মার্কিন আইন প্রণেতারা। তারই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রজুড়ে টিকটক নিষিদ্ধের দাবি জানিয়ে আসছেন তারা।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের এক মুখপাত্র বলেন, শহরের প্রযুক্তিগত নেটওয়ার্কের নিরাপত্তার জন্য ক্রমেই হুমকি হয়ে উঠছে টিকটক। এ কারণেই অ্যাপটি ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে সরকারী সব কর্মকর্তা ও কর্মচারীর মোবাইল ফোন থেকে টিকটক অ্যাপ ডিলিট করে ফেলার আদেশ দেয় মার্কিন প্রেসিডেন্টের সরকারি কার্যালয় ও বাসভবন হোয়াইট হাউজ। তারপর গ্রীষ্মের শুরুতে এক ডিক্রি জারি করে অঙ্গরাজ্যগুলোর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ডিভাইস থেকেও অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়। রাজধানী ওয়াশিংটনসহ অন্তত ২০টি অঙ্গরাজ্যে সেই নির্দেশ কার্যকর করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা ফেডারেল কমিউনিকেশনস কমিশনের (এফসিসি) সুপারিশেই এ আদেশ দেয় হোয়াইট হাউজ। এফবিআই ও এফসিসি দাবি, টিকটক তার মার্কিন ব্যবহারকারীদের তথ্য চীনে পাচার করছে।

এর আগে ২০২০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটকের নতুন ডাউনলোডে নিষেধাজ্ঞা দেয়ার চেষ্টা করেন। তবে আদালতের একাধিক রায়ে তা সফল হয়নি।

তবে বরাবরই মার্কিন প্রশাসনের এ অভিযোগ অস্বীকার করে আসছে টিকটক। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও বলা হয়েছে, বিদেশি কোম্পানিগুলোকে চাপে রাখতে ক্ষমতার অপব্যবহার করছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সামাজিক যোগাযোগমাধ্যম গবেষণা সংস্থা সিমিলার ওয়েবের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি ডাউনলোডকৃত অ্যাপগুলোর মধ্যে শীর্ষে রয়েছে টিকটক। বর্তমানে দেশটিতে ১৫ কোটিরও বেশি মানুষ টিকটক ব্যবহার করেন, যা দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেক।

ভিডিও কন্টেন্ট তৈরি ও শেয়ারিংয়ের দিক দিয়ে টিকটক বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ। প্রতি মাসে বিশ্বজুড়ে ১০০ কোটিরও বেশি মানুষ অন্তত একবার হলেও অ্যাপটিতে লগইন করেন। আর ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৩৫০ কোটি বার ডাউনলোড করা হয়েছে এ অ্যাপ।

সূত্র: ইন্ডিয়া টাইমস