Home / চাঁদপুর / সবার প্রচেষ্টা থাকলে চাঁদপুর বাসী এবার ক্লিন সিটি দেখতে পাবে
somme lon k

সবার প্রচেষ্টা থাকলে চাঁদপুর বাসী এবার ক্লিন সিটি দেখতে পাবে

প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশের তিনটি জেলাকে ক্লিন সিটির আওতায় আনা হয়েছে , এর মধ্যে রয়েছে ক্লিন সিটি ক্লিন ঢাকা, ক্লিন সিটি ক্লিন গোপালগঞ্জ ও ক্লিন সিটি ক্লিন চাঁদপুর।

এ বিষয়ে ক্লিন সিটি ক্লিন চাঁদপুর বর্জ্যব্যবস্থাপনা মনিটরিং বিষয়ক সভা বুধবার (১৭ জানুয়ারি) বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন চাঁদপুরের জেলা প্রশাসক ও যুগ্ম সচিব মোঃ আব্দুস সবুর মন্ডল। তিনি তাঁর বক্তব্যে বলেন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করার দাবি দীর্ঘদিনের। চাঁদপুরে এ বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়নের বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে। আশার কথা হচ্ছে, দল মত নির্বিশেষে সকলের ঐকমত এবং আন্তরিক প্রচেষ্টা থাকলে চাঁদপুর বাসী এবার ক্লিন সিটি ক্লিন চাঁদপুর দেখতে পাবে। বিশেষ করে চাঁদপুর শহরের বাসিন্দারা আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা পাবেন।

তিনি আরো বলেন, পরিচ্ছন্ন ও বর্জ্যব্যবস্থাপনা অপসরণের জন্য একদিননের জন্য ৪০-৪৫ হাজার লোক রাস্তায় নামিয়ে দেয়া হবে। ঐ দিনের পর থেকে নিদিষ্ট স্থানে ময়লা-আবর্জনা ফেলতে হবে। আর না হলে জরিমানা করা হবে। প্রয়োজনে শাস্তির ব্যবস্থাও থাকবে। এ ক্লিন সিটি, ক্লিন চাঁদপুর বর্জ্যব্যবস্থাপনা সফল করতে শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সেবা মূলক সংগঠন এবং বিভিন্ন এনজিও সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

তিনি আরো বলেন, আগামী ফেব্রæয়ারি মাসে মাননীয় প্রধামন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লিন সিটি ক্লিন চাঁদপুর’এর আনুষ্ঠানিক উদ্ধোধন করবেন।

এর পূর্বেই আমাদের এই কার্যক্রম এগিয়ে নিয়ে যেতে হবে। প্রতিটা সরকারি বে-সরকারি প্রতিষ্ঠানের দেয়ালে কোন ধরনের পোস্টার, চিকা লাগানো যাবে না। শহরের দৃষ্টি নন্দন শপথ চত্তর, ইলিশ চত্তরে কোন ধরনের পোস্টার, ফেস্টুন লাগানো যাবে না, যে প্রতিষ্ঠান লাগাবে তাকে আইনের আওতায় আনা হবে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাসুদ হোসেনের সঞ্চালনায় মতবিনিময়ে অংশ নেয় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শওকত ওছমান, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি-শিক্ষা) মোঃ মাঈনুল হাসান, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমা, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ সফিকুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার ইউনুছ ফারুকী, চাঁদপুর

প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সহ-সভাপতি সোহেল রুশদী, জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক উত্তম কুমার, সড়ক ভবনের নির্বাহী প্রকৌশলী জিএম মজিবুর রহমান, চাঁদপুর পৌরসভার নগর পরিকল্পনা বিদ মোঃ সাজ্জাত ইসলাম, পুরান বাজার বিশ্ববিদ্যালয় কলজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর চেম্বার অব কর্মাসের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ , মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা, আক্কাছ আলী রেলওয়ে একাডেমীর প্রধান শিক্ষক মোঃ গোফরান হোসেন, গণি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্বাস উদ্দিন, চাঁদপুর জেলা ইমাম সমিতির সভাপতি অধ্যক্ষ মাওঃ আহম ছাইফুল্লাহ প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন প্রশাসনের বিভিন্নস্তরের অফিসার ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

জেলা প্রশাসক তার বক্তব্যে আরো বলেন, পরিকল্পিত নগরায়ণ না হলে একটি শহর যে কতোটা দুর্বিষহ হয়ে উঠে। আর প্রতিনিয়ত যানজট, ধুলা, শব্দ ও বায়ুদূষণের থেকে রেহাই পেতে আমাদের কাউকে না কাউকে উদ্দ্যোগ নিতে হবে। রাস্তাঘাট, স্কুল, কলেজ, হাসপাতাল, আবাসিক এলাকা, বিপণীবিতানসহ সবকিছু হবে পরিকল্পনামাফিক বর্জ্যব্যবস্থাপনা মুক্ত। পয়ঃনিষ্কাষণ, বর্জ্য ব্যবস্থাপনাও থাকতে হবে আধুনিকতার ছাপ। যত্রতত্র ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে দুর্গন্ধ ছড়ালে সেটাকে কি আদৌ কোনো সভ্য লোকের কাজ হতে পারে না। তাই সুষ্ঠু ও আধুনিক বর্জ্যব্যবস্থাপনা থাকা অত্যন্ত জরুরি। মেয়র এ বিষয়ে নজর দিয়েছেন, এটা আশার দিক।

একটি বাসযোগ্য নগরী উপহার দিতে চাইলে এ বিষয়ে আরো সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে এগোনোর কোনো বিকল্প নেই। সভাটি মুলতবি করে আগামী ২২/২৩ জানুয়ারি পুনরায় অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দেয়া হয়।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ সময় ১১:৪৩ পিএম, ১৭ জানুয়ারি ২০১৮, বুধবার
ডিএইচ