Home / চাঁদপুর / সচেতনতাই পারে অটিজম রোগটি থেকে আমাদের মুক্তি দিতে
সচেতনতাই পারে অটিজম রোগটি থেকে আমাদের মুক্তি দিতে

সচেতনতাই পারে অটিজম রোগটি থেকে আমাদের মুক্তি দিতে

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

Thursday, ‎02 ‎April, ‎2015  09:36:55 PM

শরীফুল ইসলাম :

২ এপ্রিল বিশ্ব অটিজম দিবস উপলক্ষে চাঁদপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনাসভায় চাঁদপুর জেলা সিভিল সার্জন রথিন্দ্রনাথ মজুমদারে সভাপতিত্বে ও মেডিক্যাল অফিসার ডাঃ আশরাফ আহমেদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন শিশু রোগ বিশেষজ্ঞ ডা. অলিউর রহমান, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. প্রদীপ কুমার দত্ত, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর পৌরসভার সংরক্ষিত মহিলা অসনের কাউন্সিলর আয়সা রহমান, লায়লা হাসান চৌধুরী, চাঁদপুর সূর্যের হাসি ক্লিনিকের পরিচালক সাহেদ রিয়াজ, চাঁদপুর প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক এসোসিয়েশনে সভাপতি শফিকুল ইসলাম, আত্মনিবেদিতা মহিলা সংস্থার নির্বাহী পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান, ডা. কামরুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, অটিজমে আক্রান্তরা ভিন্ন কোনো জীব নয়, তারা আমাদের মতোই মানুষ। এরা আমাদের পরিবারের কেউ হতে পারে। তাই এই রোগে আক্রান্তদের করুনা নয় ভালোবাসতে হবে। একটি শিশুর স্বাভাবিকভাবে বেড়ে উঠতে ব্যত্যয় ঘটলেই বুঝতে হবে সে অটিজমে আক্রান্ত। এক্ষেত্রে মায়েদের ভূমিকাই বেশি। কারণ মায়েরাই বুঝতে পারে তার সন্তানটি স্বাভাবিকভাবে বেড়ে উঠছে কি-না। আমাদের আনেক মা আছেন, তারা তার সন্তানকে বাড়ির বুয়া বা পাশের বাড়িতে রেখে নিজের কর্মক্ষেত্রে সময় দেন। এরচেয়ে জঘন্য কিছু আর হতে পারে না। সন্তানকে গড়ে তোলার দায়-দায়িত্ব বাবা-মায়েরই থাকে। আমার শিশুটি কীভাবে, কোন পরিবেশে মানুষ হবে সেটা নির্ভর করে বাবা-মায়ের সিদ্ধান্তের ওপর।

বক্তারা আরো বলেন, আমাদের যতটা সম্ভব এই রোগ সম্পর্কে নিজে এবং আশপাশের মানুষদের সচেতন করতে হবে। কারণ সচেতনতাই পারে এই রোগটি থেকে আমাদের মুক্তি দিতে।

এর আগে সকাল ৯টায় সিভিল সার্জন কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি সিভিল সার্জন কার্যালয় থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ প্রদক্ষিণ করে।

চাঁদপুর টাইমস : এমআরআর/শই/২০১৫