চাঁদপুর

সকলে এগিয়ে আসলে দ্রুত চাঁদপুরকে ভিক্ষুকমুক্ত করা সম্ভব : এডিসি মাসুদ

চাঁদপুর সদর উপজেলার ৩নং কল্যাণপুর ইউনিয়নকে ভিক্ষুক মুক্ত করনের লক্ষে আলোচনা সভা বুধবার সকাল ১০টায় ডাসাদীতে ইউনিয়ন পরিষদের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদ হোসেন বলেন,বর্তমান সরকার বাংলাদেশকে ভিক্ষুক মুক্ত করনের জন্য ব্যাপক প্রদক্ষেপ হাতে নিয়েছে, সরকারের সে ঘোষনাকে বাস্তবায়নের জন্য চাঁদপুর জেলা প্রশাসন ব্যাপক ভাবে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় জেলার মধ্যে সদর উপজেলাকে সর্ব প্রথম ভিক্ষুক মুক্ত উপজেলা করা হবে। এ জন্য প্রতিটি ইউনিয়নের ধণ্যাঢ্য ব্যাক্তিদের নিয়ে কমিটি করে ত্রান তহবিল ঘটনের কাজ চলছে।

তিনি আরো বলেন, যদি সকলে এগিয়ে আসলে দ্রæত চাঁদপুরকে ভিক্ষুক মুক্ত জেলা হিসেবে বাস্তবায়ন করা সম্ভব হবে। সরকারের ভিক্ষুক মুক্ত করনের ঘোষনাকে বাস্তবায়ন করার জন্য সকলের সার্বিক ভাবে এগিয়ে আসা প্রয়োজন। স্বতঃস্ফুর্থ ভাবে সকলে এগিয়ে আসলে চাঁদপুরকে ভিক্ষুক মুক্ত করা অতি সহজ হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, ভিক্ষুক মুক্ত করনের জন্য ইউনিয়ন পর্যায়ে যাদেরকে অন্তঃভুক্ত করা হয়েছে, তাদেরকে আলাদা ভাবে সম্মানীত করা হবে। ভিক্ষুকদের পূর্নবাসনের ব্যবস্থা করার জন্য ইউনিয়ন পর্যায়ে যারা গ্রামে গ্রামে গিয়ে ভিক্ষা করে তাদেরকে আগে চিহিৃত করা হবে। দূর দূরন্ত থেকে আসা ভিক্ষুকরা চালাকি করে চাঁদপুরের আশপাশের ইউনিয়নের নাম বলে, এ জন্য আগে ইউনিয়ন পর্যায়ের তালিকা করে তাদের পূর্নঃবাসন করা হবে। এ জন্য তাদের সেলাই প্রশিক্ষকসহ বিভিন্ন ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।

মো. মাসুদ হোসেন বলেন, সরকারের যত সুবিধা আছে, তার সকল সুবিধা ভিক্ষুকদের আগে দেওয়া হবে। বয়স্ক ভাতা, পুঙ্গভাতা, বিধবা ভাতা এমনকি সরকারের হতদরিদ্র প্রকল্পে আগে ভিক্ষুকদের অগ্রাধীকার দেওয়া হবে। যারা ব্যবসা করতে আগ্রহী তাদের ব্যবসা পরিচালনা করার জন্য জেলা প্রশাসন থেকে সার্বিক ভাবে সহযোগীতা করা হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নিবার্হী কর্মকর্তা কানিজ ফাতেমা।

ইউপি চেয়ারম্যান আলহাজ¦ সাখাওয়াত হোসেন পাটওয়ারী রনির সভাপতিত্বে সচিব জসিম উদ্দিন রনির পরিচালনায় বক্তব্য রাখেন , ওয়ার্ড মেম্বার জলিল মোল্লা, মমিন বেপারী, ছালামত খান, খোরশেদ, ঈমাম ফরাজী, সেলিম বকাউল ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন প্রমুখ।


প্রতিবেদক- আনোয়ারুল হক

: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫০ পিএম, ৩ জানুয়ারি ২০১৮, বুধবার
ডিএইচ

Share