Home / চাঁদপুর / সওগাত সম্পাদক নাসির উদ্দিনের ১২৯ তম জন্মবার্ষিকী পালনে সভা
সওগাত সম্পাদক নাসির উদ্দিনের ১২৯ তম জন্মবার্ষিকী পালনে সভা

সওগাত সম্পাদক নাসির উদ্দিনের ১২৯ তম জন্মবার্ষিকী পালনে সভা

চাঁদপুরের কৃতি সন্তান সওগাত সম্পাদক মরহুম নাসির উদ্দিনের ১২৯তম জন্মবার্ষিকী ২০ নভেম্বর । চাঁদপুর লেখক পরিষদ তাঁর ১২৯তম জন্মবার্ষিকী পালনে প্রস্তুতিমূলক সভা বুধবার (১৫ নভেম্বর ) সন্ধ্যা ৭ টায় চাঁদপুর লেখক সমিতির অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক জাহাঙ্গীর হোসেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর লেখক পরিষদের সদস্য, সদস্য-সচিব নূরুর আলম পাটওয়ারী,আসাদুলাহ কাহাপ,আবদুল গনি ও সুকুমার দত্ত প্রমুখ।

সভায় চাঁদপুরের কৃতি সন্তান সওগাত সম্পাদক মরহুম নাসির উদ্দিনের ১২৯ তম জন্মবার্ষিকী পালনে তার কর্মময় জীবনের ওপর আলোচনা সভা সাহিত্য একাডেমিতে আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়াও চাঁদপুরের বেশ ক’জন বিদগ্ধ ব্যাক্তিত্বকে আমন্ত্রণ জানানো হবে।

প্রসঙ্গত, সাংবাদিকতার প্রবাদ পুরুষ,সওগাত সম্পাদক,বেগম পত্রিকার প্রতিষ্ঠাতা ছিলেন নাসিরউদ্দিন। তারঁই ১২৯ তম জন্মবার্ষিকী ২০ নভেম্বর । ১৮৮৮ সালের এ দিনে তিনি চাঁদপুরে পাইকারদি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আবদুর রহমান ও মা আমেনা বিবি। ১৯১৮ সালের ২ ডিসেম্বর প্রথম মুসলিম সম্পাদক হিসেবে তিনি সওগাত পত্রিকা প্রকাশ করেন।

১৯৪৭ সালের ২০ জুলাই কলকাতা থেকে তিনি মহিলাদের জন্যে বেগম পত্রিকা প্রকাশ শুরু করেছিলেন। এ পত্রিকার প্রথম সম্পাদক ছিলেন কবি সুফিয়া কামাল। পরে এ পত্রিকার সম্পাদক হন নূরজাহান বেগম। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের জন্য তিনি একুশে পদক,স্বাধীনতা পদকসহ বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।
প্রতিবেদক :আবদুস সালাম
আপডেট, বাংলাদেশ সময় ৩:১০ পিএম, ১৬ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার
এজি

Leave a Reply