Home / জাতীয় / সংসদ অধিবেশন বসছে আজ, কাল বাজেট পেশ
সংসদ

সংসদ অধিবেশন বসছে আজ, কাল বাজেট পেশ

জাতীয় সংসদের বাজেট (২৩তম) অধিবেশন বসছে আজ বুধবার। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় শুরু হবে এই অধিবেশন। এর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে।

আগামীকাল বৃহস্পতিবার সংসদ অধিবেশনে উত্থাপন করা হবে আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট।

এ সময় উপস্থিত থাকবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নতুন রাষ্ট্রপতির সংসদে প্রথম আগমনকে ঘিরে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গত ১৪ মে সংসদের ২৩তম (বাজেট) অধিবেশন আহ্বান করেন। আজ বিকেল ৫টায় অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনসংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ওই বৈঠকে অধিবেশনের কার্যদিবস ছাড়াও বাজেট পেশের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার সময় নির্ধারণ এবং বাজেট পাসের দিনক্ষণ নির্ধারণ করা হবে। প্রতিবছর ৩০ জুন বাজেট পাস হলেও এবার ঈদের ছুটির কারণে ২৫ জুন বাজেট পাসের প্রস্তাব নিয়ে ওই বৈঠকে আলোচনা হবে বলে জানা গেছে।

অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব উত্থাপন ও তা নিয়ে আলোচনার পর অধিবেশন মুলতবি করা হবে। 

অধিবেশনের প্রথম দিনের কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুত্ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে।

দ্বিতীয় দিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে নতুন বছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। আগামী রবিবার থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। সরকার ও বিরোধী দলের সদস্যদের আলোচনার পর আগামী ২৫ জুন বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র মতে, এবার সাত লাখ কোটি টাকার বাজেটের খসড়া প্রণয়ন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মন্ত্রিসভার বৈঠকে বাজেট অনুমোদন করা হবে।

সংসদে উত্থাপনের আগে বাজেট প্রস্তাবে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।  

টাইমস ডেস্ক/৩১ মে ২০২৩