Home / চাঁদপুর / শেখ কামাল দেশের জনপ্রিয় খেলার জন্য কাজ করে গেছেন : শিক্ষামন্ত্রী
শেখ কামাল

শেখ কামাল দেশের জনপ্রিয় খেলার জন্য কাজ করে গেছেন : শিক্ষামন্ত্রী

‘বুকে হাত রেখে বিজয়ের ভেসে ছুঁয়ে দিব আসমান’ এই স্লোগানকে ধারণ করে চাঁদপুরে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় ও চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ৪ জানুয়ারি বুধবার বেলা বারোটায় চাঁদপুর স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে এই যুব গেমসের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

এসময় তিনি বলেন, আজকে যার নামে ২য় বাংলাদেশ যুব গেমসের আয়োজনে তিনি কিন্তু বাংলাদেশের আবহানীর প্রতিষ্ঠাতা। স্বাধীন দেশের ফুটবল খেলাসহ অনেক আধুনিক অনেক জনপ্রিয় খেলার জন্য কাজ করে গেছেন। তিনি যেমন একজন ভালো ফুটবল খেলোয়াড় ছিলেন, তেমনি তিনি একজন বাংলাদেশের পথিতযশা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ভালো ছাত্র ছিলেন। তাকেও সেদিন শেখ পরিবারের সাথে হত্যা করা হয়েছে। তাকেও নিয়েও বিভিন্ন মিথ্যে অপপ্রচার চালানো হচ্ছে। দুষ্টুরা যতই মিথ্যে প্রচার চালাক না কেন সত্যকে কখনো মিথ্যে দিয়ে ঢেকে রাখা যায় না। আমরা সকলেই জানি শেখ কামাল একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন।

শিক্ষা ব্যবস্থার পাঠ্যপস্তুক সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, এবার ছাপানো পাঠ্যবইয়ের কাগজের উজ্জ্বলতা কিছুটা কম হলেও, তা নিউজ প্রিন্ট নয়। কাগজের মানও খারাপ নয়। না জেনে, না বুঝে এক শ্রেণির মানুষ গেল, গেল রব তুলছেন। আজ বুধবার দুপুরে চাঁদপুর সদর উপজেলায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, ‘মহামারি ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও আমরা বছরের প্রথম দিন বই উৎসব করতে পেরেছি—এটি একটি বিশাল ব্যাপার। এই অর্জনকে পাশ কাটানোর জন্যই নানা রকম কথা বলা হচ্ছে।’

অনেক বেশি সাদা কাগজে বই ছাপানো হলে তা চোখের জন্য ক্ষতিকর বলে মন্তব্য করেন দীপু মনি। তিনি বলেন, উন্নত দেশে সাদা কাগজে কিছুটা আইভরি রং দিয়ে তার ওপর বই ছাপানো হয়, যাতে চোখের ক্ষতি না হয়। আর এখানে সবাই মনে করে বই যত বেশি সাদা হবে, ততই ভালো।

তিনি আরো বলেন, ‘এবার বিদেশ থেকে কাগজ আনার সুযোগ ছিল না। আমাদের হাতে যেই কাগজ ছিল, তা দিয়েই বই ছাপাতে হয়েছে। আগে এক বই একাধিক বার ব্যবহার করা হতো। কিন্তু এখন এক বই এক বছরই পড়ছে শিক্ষার্থীরা। তাই এই বই নিয়ে এমন বড় কোনো অসুবিধা হবে না। আমাদের প্রত্যেকটি বাচ্চা বই পেয়েছে। হয়তো সব বই পায়নি, তবে যেসব বই এখনো বিতরণ করা হয়নি, তা কয়েক দিনের মধ্যেই শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দেওয়া হবে।

চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর সঞ্চালনায় বক্তব্য রাখেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল,ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসানুল্লাহ প্রমুখ।

এ সময় জেলা ক্রীড়া সংস্থার অন্যান্য ক্রীড়া অনুরাগী, রাজনীতিবিদ ও চাঁদপুর প্রেসক্লাবের অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

আয়োজিত গেমসে আটটি উপজেলা দলের বালক-বালিকা দল ছয়টি খেলায় অংশ নেয়।

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ৪ জানুয়ারি ২০২৩