Home / স্বাস্থ্য / শিশুদের ঠোটে চুমু দেয়া নিষেধ
শিশুদের ঠোটে চুমু দেয়া নিষেধ

শিশুদের ঠোটে চুমু দেয়া নিষেধ

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক | আপডেট: ০৩:৩০ অপরাহ্ণ, ০১ সেপ্টেম্বর ২০১৫, মঙ্গলবার

আমরা সচরাচর আদর করে শিশুদের ঠোঁটে চুমু দিয়ে থাকি, এতদিন এ বিষয়ে কোন বিধি নিষেধের কথা না জানলেও এবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন নতুন এক সতর্কবার্তা। হ্যা, আদর করে যেকোন শিশু অথবা বাচ্চাদের চুমু দেবার ব্যাপারে এবার কড়া নিষেধাজ্ঞাই দিয়েছেন তারা।

শিশুদের ঠোঁটে চুমু দিতে বাবা-মাকে সতর্ক করে দিয়ে বিশেষজ্ঞরা বলেছেন, এটি ‘খুবই যৌন উদ্দীপনাদায়ক’; যা শিশুদের বিভ্রান্ত করে দিতে পারে।

শিশুদের ঠোঁটে চুমু দেওয়াকে সন্তানের প্রতি স্নেহের প্রকাশ হিসেবে দেখেন অনেক বাবা-মা। তবে ডা. শার্লট রেজনিক সতর্ক করে দিয়েছেন এই বলে যে, মুখ একটি যৌন উদ্দীপক অঞ্চল; যা যেকোনো মুহূর্তে উত্তেজনা ছড়িয়ে শিশুদের বিভ্রান্ত করে দিতে পারে।

‘দি পাওয়ার অব ইয়োর চাইল্ড’স ইমাজিনেশন: হাউ টু ট্রান্সফর্ম স্ট্রেস অ্যান্ড এনজাইটি ইনটু জয় অ্যান্ড সাকসেস’ বই লিখেছেন এই চিকিৎসক। তিনি বলছেন, শিশুরা চুমুকে বাবা-মায়ের মধ্যকার যৌন এবং রোমান্টিক কর্মকান্ডের সঙ্গে সম্পর্কিত মনে করতে পারে। একইসঙ্গে তাদের মধ্যে প্রশ্ন জাগতে পারে যে, কেন তাদের বাবা-মা তাদের সঙ্গেও এই কাজ করছে।

তিনি বলেন, “এটি শিশুদের ভাবিয়ে তুলতে পারে যে, মা যদি বাবার ঠোঁটে বা মুখের কোনো অংশে চুমু দেয়, তাহলে আমি ছোট ছেলে বা মেয়ে, আমার ঠোঁটে চুমু দেওয়ার অর্থ কী।” তবে শিশু মনোবিদদের অনেকেই এই দাবিকে প্রত্যাখান করে বলেছেন, এ ধরনের স্নেহের প্রকাশে ক্ষতির কিছু নেই।

ক্লিনিক্যাল সাইকোলজিস্ট স্যালি-অ্যানে ম্যাককরম্যাক বলছেন, শিশুদের ঠোঁটে চুমু দেওয়া কোনোভাবেই তাদেরকে বিভ্রান্তির মধ্যে ফেলে না। এটা অনেকটা বুকের দুধ খাওয়ানোর মতো। শিশুদের পিঠে হাল্কা চড় দেওয়ার চেয়ে বেশি যৌন উদ্দীপক না।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫