Home / সারাদেশ / শিক্ষা-প্রতিষ্ঠান এমপিওর দাবিতে প্রতিবাদ অব্যাহত
শিক্ষা-প্রতিষ্ঠান এমপিওর দাবিতে প্রতিবাদ অব্যাহত

শিক্ষা-প্রতিষ্ঠান এমপিওর দাবিতে প্রতিবাদ অব্যাহত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সব নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার (১৪ নভেম্বর) একযোগে অর্ধপ্রজ্বলিত মোমাবাতি নিভিয়ে প্রতীকী প্রতিবাদ পালন করেছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন ।

শনিবার সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি কর্মসূচির শুরুতে ২৬-২৭ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনারে ও ২৮-২৯ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। এরপর ৩০ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ৬ দিন অনশন পালিত হয়। ১৭তম দিনে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ এবং ১৮তম দিনে শূন্য থালা হাতে নিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

এমপিওভুক্তির দাবি আদায় না হওয়ায় শিক্ষা নেতৃবৃন্দ আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

তাদের অভিযোগ, অধিকাংশ শিক্ষক-কর্মচারী চাকুরি জীবনের অর্ধেক সময় পার করলেও তাদের পেশাগত কোন নিশ্চয়তা না থাকায় এ পেশা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন। এছাড়া এমপিওভুক্ত না হওয়ায় নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান মাঝপথে বন্ধ হয়ে যাওয়ার আশংকা দেখা দেয়ায় তাদের কর্মসূচি অব্যাহত রেখেছেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, দীর্ঘ ২০ দিনে আন্দোলনে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়টি গণদাবিতে পরিণত হওয়ায় ১৫ নভেম্বর বিভিন্ন শ্রেণিপেশার মানুষের গণস্বাক্ষরতা গ্রহণের মাধ্যমে সংহতির ব্যাপকতা সরকারকে অবহিত করা হবে।

প্রতিবাদ সমাবেশে সংহতি জানান তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহমাম্মদ, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক জোনায়েদ সাকি প্রমুখ।

বক্তারা শিক্ষা ব্যবস্থায় বৈষম্য দূর করে অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠার এমপিওভুক্তির ন্যায্য দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। কর্মসূচিতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম, নির্বাহী সদস্য শরীফুজ্জামান আগা খান প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি ।।  আপডেট: ০৬:২০ পিএম, ১৪ নভেম্বর ২০১৫,শনিবার

ডিএইচ