Home / শিক্ষাঙ্গন / শিক্ষকদের জন্য মাউশির ১২ নির্দেশনা
Education mawshi

শিক্ষকদের জন্য মাউশির ১২ নির্দেশনা

করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যথাযথভাবে নির্ধারিত পাঠদান সম্ভব হয়নি। শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে এ বছর সকল ধরনের পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এছাড়াও অনলাইন ক্লাশ, সংসদ টিভিতে ক্লাস পরিচালনা করেও অনেক শিক্ষার্থী শিখনফল অর্জন করতে পারেনি। সে কারণে শিখন ফল অর্জন করে শিক্ষার্থীরা যেনো পরবর্তী শ্রেণিতে উঠতে পারে এ বিষয়ে পাঠ্যসূচি পূণর্বিনাস ও এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ নির্দেশনায় শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আলাদা নির্দেশনা দেয়া হয়েছে। তবে অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের ১২টি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)।

১. মাধ্যমিক ও উচ্চশিক্ষা ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্ট অনুসরন করে শিক্ষার্থীকে প্রতি সপ্তাহে তিনটি করে অ্যাসাইনমেন্ট (কাজ) দিতে হবে।

২. নির্ধারিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ জমা নেয়া, মূল্যায়ন করা, পরীক্ষকের মন্তব্যসহ শিক্ষার্থীকে দেখাতে হবে ও বিদ্যালয়ে সেটি সংরক্ষণ করতে হবে।

৩. এই কার্যক্রমে প্রতিটি শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

৪. প্রতিটি মূল্যায়ন রেকর্ড শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

৫. অ্যাসাইনমেন্ট এর আওতায় ব্যাখ্যামূলক প্রশ্ন, সংক্ষিপ্ত প্রশ্ন, সৃজনশীল প্রশ্ন প্রতিবেদন ও প্রণয়ন অন্তর্ভুক্ত রয়েছে।

৬. শিক্ষার্থী সাদা কাগজে স্বহস্তে লিখে অ্যাসাইনমেন্ট জমা দেবে।

৭. অভিভাবক বা প্রতিনিধি সপ্তাহে একদিন স্বাস্থবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসাইনমেন্ট সংগ্রহ ও জমা দেবেন।

৮. শিক্ষার্থীদের লেখায় মৌলিক চিন্তা, কল্পনা ও সৃজনশীলতা প্রতিফলিত হয়েছে কিনা শিক্ষকরা বিশেষভাবে লক্ষ্য করবেন।

৯. প্রদত্ত উত্তরে প্রয়োজনীয় তথ্য, তত্ত্ব, ব্যাখ্যা, ধারণা সূত্র পাঠ্যপুস্তকের সঙ্গে সসঙ্গতিপূর্ণ হতে হবে।

১০. প্রতিটি শিক্ষার্থীর প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করে তার সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করতে হবে। এবং তার মন্তব্য খাতায় লিপিবদ্ধ করতে হবে।

১১. অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করার পর শিক্ষক তার মতামতসহ অ্যাসাইনমেন্ট খাতাটি শিক্ষার্থীর হাতে পৌঁছে দেবেন ও নির্দিষ্ট সময় পর খাতাটি প্রতিষ্ঠানে এনে সংরক্ষণ করবেন।

১২. শিক্ষক একটি শ্রেণির একটি বিষয়ের সবগুলো অ্যাসাইনমেন্ট এর সামগ্রিক মূল্যায়নের উপর ভিত্তি করে মন্তব্য করবেন। যেমন অতি উত্তম, উত্তম, ভাল ও অগ্রগতি প্রয়োজন।

বার্তাকক্ষ,০১ নভেম্বর,২০২০;