Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / শাহ্তলী জোবাইদা বালিকা উবির শিক্ষক রফিকুল ইসলামকে বিদায় সংবর্ধনা
বালিকা

শাহ্তলী জোবাইদা বালিকা উবির শিক্ষক রফিকুল ইসলামকে বিদায় সংবর্ধনা

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইনিয়নের ৪নং ওয়ার্ডের উত্তর শাহ্তলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবীন ধর্মীয় শিক্ষক মো: রফিকুল ইসলাম পাটওয়ারী’র অবসরজনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ২৮ফেব্রুয়ারী (মঙ্গলবার) সকাল ১০টায় বিদ্যালয় মিলনায়তনে বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথি বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, সদ্য অবসরপ্রাপ্ত শিক্ষক রফিক সাহেব একজন জনপ্রিয় শিক্ষক । আমার প্রানের প্রতিষ্ঠান শাহতলী জোবাইদা স্কুুল, তিনি এ স্কুলে জীবনের বেশি সময় কাটিয়েছেন। আমি ছোট থেকেই এ বিদ্যালয়ের পাশেই বড় হয়েছি। এখানে একটি প্রাথমিক বিদ্যালয় আছে, আমি ওখানেই পড়েছি। আমার ছোটকাল এখানে কেটেছে। আমি সকল শিক্ষক সম্পর্কে জানি, সকলেই অনেক দক্ষ ও মেধাবী। রফিক সাহেব প্রায় ৪০বছর ৭মাস সুনামের সহিত দায়িত্ব পালন করেছেন এ বিদ্যালয়ে। সারা জীবনটাই এ প্রতিষ্ঠানে ব্যয় করেছেন। রফিক সাহেব শিক্ষকতা কে পেশা ও নেশা হিসেবে নিয়েছেন।

তিনি বলেন, আমার দৃষ্টিতে তিনি এ প্রতিষ্ঠানের জন্য একজন নিবেদিত প্রাণ ও দক্ষ শিক্ষক ছিলেন। আজ আমাদের কাছ থেকে বিদায় নিচ্ছেন, কিন্তু মন থেকে নয়। তিনি সুনামের সহিত শিক্ষকতা করেছেন। পরিবেশ পরিস্থিতি যখন যেমন হয়, তখন তা মানিয়ে নিয়েই আমাদের কাজ করতে হয়। আমি সবসময় চেয়েছি বিদ্যালয়ের উন্নতি। আমরা চাই ভালো রেজাল্ট। এ প্রতিষ্ঠান গুলো এ এলাকায় আমার দাদা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব প্রতিষ্ঠা করেছেন। তাই আজ প্রতিষ্ঠানগুলো জ্ঞানের আলো আলোকিত করছে। সকলের প্রচেষ্টায় সামনের দিকে এগিয়ে যাবে এ প্রতিষ্ঠান। তোমাদের মানবিক মূল্যবোধ থাকতে হবে। তোমাদের প্রতিষ্ঠানকে ভালোবাসতে হবে। এ বিদ্যালয়ের শিক্ষকরা নিজেদের থেকে প্রতিষ্ঠানকে ভালোবাসে।

তিনি আরো বলেন, আমাদের এখানে সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক ভবন হয়েছ। শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির এমপি’র সহযোগিতায় এ বিদ্যালয়েও একটি ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ হয়েছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় বক্তব্য রাখেন সংবর্ধিত অবসরপ্রাপ্ত প্রবীন ধর্মীয় শিক্ষক মো: রফিকুল ইসলাম পাটওয়ারী।
তিনি তার বক্তব্যে বলেন, আমি এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী সাহেব ও তার পত্নি মরহুম রাবেয়া বেগমের রুহের মাগফিরাত কামনা করছি। আমি এ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও সাবেক সভাপতি মরহুম তাহের হোসেন রুশদী স্যার এর রুহের মাগফিরাত কামনা করছি। আমি যখন এখানে ইন্টাভিউ দিতে আসছি, তখন বুঝতে পারিছি আমার রেজাল্ট ঘোষনা হচ্ছে। ইন্টাভিউ বোর্ডটা আমার পক্ষে ছিল। আমি শ্রদ্ধা সাথে দোয়া করছি বিদ্যালয়ের সভাপতি মহোদয়কে। এ বিদ্যালয়টির বয়স ৭৫বছর। আমাদের অনেক কষ্ট করতে হয়েছে তখনকার সময় বিদ্যালয়ের জন্য। আমাদের সকলের প্রিয় বর্তমান সভাপতি সাংবাদিক সোহেল রুশদী সাহেবের পরিশ্রম ও বহু চেষ্টায় এ বিদ্যালয়ে একটি ভবন হয়েছে। এ ভবনটি এখানে খুবই প্রয়োজন ছিল, তা হয়েছে। শুকরিয়া মহান আল্লাহর কাছে ভবন হয়েছে, অনেক ফার্নিচার হয়েছে। সবই আমরা সভাপতি মহোদয়ের মাধ্যমে পেয়েছি। বিদ্যালয়ে যেকোন সমস্যা, আমাদের সভাপতি মহোদয়ের মাধ্যমেই সমাধান হয়ে যাবে।

তিনি বলেন, আমি সভাপতি মহোদয়কে আরো ধন্যবাদ জানাই, শেষ মুহুর্ত্তে একজন প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাসকে দিয়ে গেছেন। তিনি সবসময় কিভাবে বিদ্যালয় উন্নত করা যায়, তা নিয়েই ভাবেন। এ স্কুল আমার প্রান। আমি চলে যাচ্ছি, কিন্তু প্রানটা এখানেই থাকবে। মহান আল্লাহ এ স্কুলের উন্নতি দান করুক। এ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা একদিন বিদ্যালয়কে তুলে ধরবে।

এসময় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মোঃ দিদার হোসেন মিজি।

শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোসাম্মৎ রুবিনা আক্তার, সিনিয়র শিক্ষক মো: ইদ্রিস আলী, সহকারি শিক্ষক দীপঙ্কর দে, সহকারি শিক্ষক মো: নেছার আহমেদ খান, খন্ডকালীন শিক্ষক শারমিন আক্তার। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, বিদ্যালয়ের এস.এস.সি পরীক্ষার্থী ফারহানা মাসুদ, দশম শ্রেনির শিক্ষার্থী তিন্নি আক্তার, রাহেলা আক্তার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা মেহেরুন্নেছা, সহকারি শিক্ষক মাওলানা আব্দুল মান্নান, কম্পিউটার অপারেটর মাওলানা মামুন হোসাইন।

সংবর্ধনা শেষে বিদ্যালয়ের পক্ষ থেকে অবসরপ্রাপ্ত প্রবীন ধর্মীয় শিক্ষক মো: রফিকুল ইসলাম পাটওয়ারীকে ফুলেল শুভেচ্ছা জানান ও বিদ্যালয়ের সভাপতি পক্ষ থেকে শুভেচ্ছা উপহার ও ফুলেল শুভেচ্ছা জানান প্রধান অতিথি বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী ও প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাসসহ অতিথিবৃন্দ। বিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার প্রদান করেন শিক্ষার্থীবৃন্দ।

পরে বিদ্যালয়ের প্রবীন ধর্মীয় শিক্ষক মো: রফিকুল ইসলাম পাটওয়ারী কে অবসরজনিত বিদায় উপলক্ষে এক আবেগ আপ্লুত পরিবেশে ফুল দিয়ে স্বজ্জিত গাড়িতে করে বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস। তিনি বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, প্রবীন ধর্মীয় শিক্ষক মো: রফিকুল ইসলাম পাটওয়ারী অত্র বিদ্যালয়ে ২৮/০৭/১৯৮২ইং তারিখে যোগদান করেন । তিনি দীর্ঘ ৪০বছর ৭মাস চাকুরী করেন এবং ২৮ ফেরুয়ারী অত্র বিদ্যালয়ে তার শেষ কর্মদিবস ছিলো।

স্টাফ করেসপন্ডেট, ২৮ ফেব্রুয়ারি ২০২৩