Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে সমাজসেবা দিবস উপলক্ষে র‍্যালী ও সভা
সমাজসেবা

শাহরাস্তিতে সমাজসেবা দিবস উপলক্ষে র‍্যালী ও সভা

“উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায় দেশ গড়বো সমাজসেবায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শাহরাস্তি উপজেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ২৪তম জাতীয় সমাজসেবা দিবস’২০২৩ উদযাপন করা হয়। দিবসটি পালন উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২ জানুয়ারি সোমবার উপজেলা মিলনায়তনে এই দিবস উদযাপন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ন রশিদ এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান (মহিলা) কামরুন্নাহার কাজল, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার (ভারপ্রাপ্ত) মোঃ শাহজাহান পাটোয়ারী,

শাহরাস্তি উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্রে জানা যায়, এই উপজেলা সমাজসেবা কার্যালয়ের আওতায় বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা, বেদে ভাতা, অনগ্রসর জনগোষ্ঠীর মাঝে বিশেষ ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর সন্তানদের মাঝে উপবৃত্তি প্রদান কার্যক্রম চালু রয়েছে।

২০২১-২০২২ অর্থ বছরে শাহরাস্তি উপজেলায় সমাজ সেবা কার্যালয় থেকে বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ১১,৭৯৯ জন তাদের প্রত্যেকে মাসিক ভাতা ৫০০ টাকা হারে মোট ৭,০৭,৯৪,০০০ টাকা,বিধবা ভাতাভোগীর সংখ্যা ৫৭৯৩ জন, প্রত্যকে মাসিক ৫০০ টাকা হারে মোট ৩,৪৭,৫৮,০০০ টাকা,প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ৪৬৭১ জন, প্রত্যকে মাসিক ৮৫০ টাকা হারে মোট ৪,৭৬,৪৪,২০০ টাকা,হিজড়া বয়স্ক ১ জন, অনঅগ্রসর জনগোষ্ঠীর বয়স্ক ভাতা ৪৫ জন এদের প্রত্যকে মাসিক ৫০০ টাকা হারে মোট ২,৭৬,০০০ টাকা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি পান ২৭৭ জন, অনগ্রসর শিক্ষা উপবৃত্তি ৪৫ জন নিয়মিত ভাতা পাচ্ছেন। উপজেলার ৬টি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিটিকে এককালীন ৩০,০০০ টাকা করে অনুদান প্রদান করা হয়েছে।

৬টি এতিমখানার ৮৬ জন এতিম শিশুকে মাসিক ২,০০০ টাকা হারে বছরে মোট ২০,৬৪,০০০ টাকা ক্যাপিটেশন গ্র্যান্ট প্রদান করা হচ্ছেে। ১২ জন ক্যান্সার ও কিডনী রোগী প্রত্যকে এককালীন ৫০,০০০ টাকা করে মোট ৬,০০,০০০ টাকা অনুদান প্রদান করা হয়েছে।

এছাড়াও, ক্ষুদ্রঋন কার্যক্রম, প্রতিবন্ধীদের ঋণ প্রদান সহ মোট ৪৫টি কার্যক্রম চলমান রয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ন রশিদ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, সরকারের উদ্দেশ্য আমাদের কল্যাণমূলক রাষ্ট্রে কেউ পিছিয়ে থাকবে না। সবাই সমানভাবে সমাজকে এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয় রাখতে হবে। কেউ প্রতারণার স্বীকার হবেন না, ভাতা সংক্রান্ত যেকোন বিষয়ে নির্ভুল তথ্য পেতে সরাসরি উপজেলা অফিসে যোগাযোগ করুন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য অফিসার মোঃ তৌসিব উদ্দিন, সহকারী প্রোগ্রামার মোঃ শাহ্জাহান, উপজেলা যুব উন্নয়ন অফিসার, দারিদ্র বিমোচন অফিসার, উপজেলা সমাজসেবা কার্যালয়ে কর্মরত মোঃ আওলাদ হোসেন, কাজী মাকসুদুল আলম, মোঃ হানিফুর রহমান, জান্নাতুল ফেরদাউস মোঃ নজরুল ইসলাম, লুৎফুর বাহার, দেলোয়ারা বেগম, জুলেখা আক্তার ও আয়েশা আক্তার প্রমূখ।

প্রতিবেদক: জামাল হোসেন,৩ জানুয়ারি ২০২৩