Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / শপথ গ্রহণ করলেন ফরিদগঞ্জের কৃতি সন্তান মাকছুদুর রহমান পাটওয়ারী
শপথ

শপথ গ্রহণ করলেন ফরিদগঞ্জের কৃতি সন্তান মাকছুদুর রহমান পাটওয়ারী

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য হিসেবে শপথ গ্রহণ করলেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফরিদগঞ্জ উপজেলার কৃতি সন্তান মাকসুদুর রহমান পাটোয়ারী। ১৭ মে বুধবার তিনি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছ থেকে শপথ গ্রহণ করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি লিখেন, ‘দোয়া চাই, বিনম্র শ্রদ্ধা স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। বিনম্র শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি। শপথ সমুন্নত রেখে রাষ্ট্রের জন্য কাজ করার লক্ষ্যে দোয়া চাই, দোয়া।’

শপথ গ্রহণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

আরও পড়ুন>>> সরকারি কর্মকমিশনের সদস্য নিযুক্ত হলেন ফরিদঞ্জের মাকছুদুর রহমান পাটওয়ারী

এর আগে গত ১১ ই মে মহামান্য রাষ্ট্রপতির আদেশে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) সদস্য হিসেবে নিযুক্ত হয়েছিলেন সাবেক এই সিনিয়র সচিব।

প্রসঙ্গত, মাকছুদুর রহমান পাটওয়ারী প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের (১৯৮৫) একজন কর্মকর্তা। তিনি ১৯৮৮ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারি বিভিন্ন পদে দায়িত্ব পালন শেষে ২০২০ সালের ৩১ শে ডিসেম্বর অবসর গ্রহণ করেন।

চাকরি জীবনে তিনি সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, কিশোরগঞ্জের বাজিতপুরের উপজেলা নির্বাহী অফিসার, রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক, সংস্থাপন মন্ত্রণালয়ে উপসচিব, টাংগাইলের জেলা প্রশাসক, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, ভূমি মন্ত্রণালয়ের সচিব এবং সর্বশেষ পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হন।

যাবতীয় দায়িত্ব অত্যন্ত সুনামের সাথে সম্পন্ন করে তিনি ২০২০ সালের ৩১ শে ডিসেম্বর অবসর গ্রহণ করেন।

দায়িত্ব পালনকালে তিনি বিভাগে কৃতীত্বের সাক্ষর রাখেন। বিশেষ করে ভূমি মন্ত্রণালয়ে থাকাকালে দেশের ভূমি ব্যবস্থাপনা আধুনিকীকরণ, ভূমিসেবা সহজীকরণ, ই-নামজারী, ভূমিখাতে দুর্নীতি প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখেন।এছাড়াও চাঁদপুর জেলায় করোনা ইউনিট স্থাপনে তিনি বিশেষ ভূমিকা রাখেন।

সাবেক এই সচিব ১ জানুয়ারি ১৯৬২ সালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার সকদি রামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা বদিউজ্জামান পাটওয়ারী ও মাতা আশরাফুন নেছা।

শিক্ষাগত জীবনে তিনি ইমাম আলী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন করেন।

প্রতিবেদক: মুজাহিদুল ইসলাম, ১৭ মে ২০২৩